স্টাফ রিপোর্টার :: বাহরাইন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি (কন্সুলার অ্যাফেয়ার্স বিভাগের প্রধান) শেখ রানা বিনতে ঈসা আল খালিফার সাথে গতকাল বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত ড: মুহাম্মদ নজরুল ইসলামের এক বৈঠক অনুষ্ঠিত হয় ।

করোনা মহামারির বিস্তার নিয়ন্ত্রণে বিভিন্ন সময়োপযোগী ও সফল সিদ্ধান্ত গ্রহণ এবং এই সময় সাধারণ ক্ষমা ঘোষণা করায় রাষ্ট্রদূত বাহরাইন সরকারকে ধন্যবাদ জানান। করোনা পূর্ববর্তী সময়ে দেশে গিয়ে ভিসার মেয়াদ উত্তীর্ণ হওয়া প্রবাসীদের বাহরাইনে ফিরিয়ে আনার বিষয়ে সরকারের সিদ্ধান্ত জানতে চাইলে শেখ রানা একটি তালিকা প্রদানের অনুরোধ জানান এবং এই বিষয়টি নিয়ে যথাযথ কর্তৃপক্ষের সাথে যোগাযোগের মাধ্যমে ফলপ্রসূ সিদ্ধান্তের আশ্বাস প্রদান করেন। রাষ্ট্রদূত বাহরাইন সুন্নি ওয়াকফ এর অধীনস্থ বাংলাদেশি মুয়াজ্জিনদের ভিসা নবায়নের বিষয়টি পুনর্বিবেচনার জন্য অনুরোধ জানান।

ডঃ নজরুল বাংলাদেশ থেকে দক্ষ ও প্রশিক্ষণপ্রাপ্ত কর্মী নতুন ভিসায় নিয়োগের অনুরোধ করলে শেখ রানা বাহরাইনের শ্রম বাজারে বাংলাদেশি কর্মীদের চাহিদা ও সুনাম এর কথা উল্লেখ করেন এবং বিষয়টি বিবেচনার আশ্বাস দেন। দক্ষতার গুণগতমান মূল্যায়নে দু’দেশের যৌথ একটি মেকানিজম প্রতিষ্ঠার ব্যাপারেও তাঁরা আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া রাষ্ট্রদূত বাহরাইনে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের ব্যাপারে তার কর্ম পরিকল্পনা তুলে ধরেন এবং সহযোগিতা কামনা করেন।

দু’দেশের মধ্যকার অর্থনৈতিক বাণিজ্যিক সাংস্কৃতিক ও ক্রীড়া ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে রাষ্ট্রদূত দশ বছর মেয়াদী কৌশলপত্রের বিষয়ে অবহিত করলে শেখ রানা তাতে আগ্রহ প্রকাশ করেন। এ প্রসঙ্গে রাষ্ট্রদূত দু’দেশের নাগরিকদের মধ্যে অধিকতর যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে কূটনৈতিক পর্যায়ে ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি স্বাক্ষরের বিষয়ে প্রস্তাব করেন।

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসকে নিজস্ব জমি বরাদ্দ দেওয়ার বিষয়টি বাহরাইন সরকার গুরুত্বের সাথে বিবেচনা করছে বলে শেখ রানা রাষ্ট্রদূতকে অবহিত করেন। রাষ্ট্রদূত এ সময় বাংলাদেশে বাহরাইনের দূতাবাস স্থাপনের আহ্বান জানান।

এছাড়াও ডঃ নজরুল আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিপক্ষে সমর্থন ও ওআইসির ফান্ডে অর্থায়নের বিষয়টি উল্লেখ করলে আন্ডারসেক্রেটারি শেখ রানা রোহিঙ্গা জনগোষ্ঠীর বিষয়ে বাহরাইন সরকারের পূর্ণ সমর্থনের কথা জানান।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here