প্রধানমন্ত্রী শেখ হাসিনা চতুর্থ বালি ডেমোক্রেসি ফোরামে যোগ দিতে ইন্দোনেশিয়ার বালি দ্বীপে পৌঁছেছেন। বৃহস্পতিবার দুই দিনের এই আন্তর্জাতিক ফোরাম শুরু হবে।

এবার ১৫টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা এবার ফোরামে অংশ নিচ্ছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ফোরামে ভাষণ দেবেন। এছাড়া বিভিন্ন অধিবেশনে অংশ নেবেন।

ইতিমধ্যে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুসিলো বামবাং ইয়োধোইয়োনোর সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেছেন।

বৈঠকে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করতে বাংলাদেশ ও ইন্দোনেশিয়া অতীতের সকল চুক্তি নবায়নে সম্মত হয়েছে।

তথ্য ও প্রশিক্ষণ বিনিময়ের মাধ্যমে উভয় দেশ একে অপরকে খাদ্য নিরাপত্তা, বাণিজ্য, বিদ্যুৎ, যোগাযোগ ও সন্ত্রাসবাদ দমনে সহযোগিতা দিতে সম্মত হয়।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ বলেছেন, বুধবার সন্ধ্যায় হোটেল লাগুনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুসিলো বামবাং ইয়োধোইয়োনোর মধ্যকার বৈঠকে উভয় দেশ এ বিষয়ে ঐকমত্যে পৌঁছে।

শেখ হাসিনা চতুর্থ বালি ডেমোক্রেসি ফোরামে যোগদানের উদ্দেশে দুদিনের সফরে গতকাল বিকেলে বালি পৌঁছান।

বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় সুসিলো বামবাং শেখ হাসিনার ভূমিকার উচ্ছ্বসিত প্রশংসা করে বলেন, গণতন্ত্রের লালন ও উন্নয়নে তার দেশ ঢাকার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহী।

অভিন্ন উদ্বেগের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, উভয় দেশ একযোগে কাজ করে এ ধরনের প্রতিবন্ধকতা থেকে বেরিয়ে আসার পর্যাপ্ত সুযোগ রয়েছে।

তিনি জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীতে তার দেশের সদস্যদের প্রশিক্ষণ দানের জন্য বাংলাদেশের সহায়তা কামনা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় তার সরকারের আগ্রহের কথা ব্যক্ত করে বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠা করা ছাড়া কোনো দেশ কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে পারে না।

শেখ হাসিনা বলেন, তার সরকার জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে। এর ফলে গত তিন বছরে বাংলাদেশে জঙ্গি ও সন্ত্রাসীরা কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত কর্মকাণ্ড চালাতে পারেনি।

তিনি বলেন, বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়ে দুটি দেশ অভিন্ন মত পোষণ করে এবং জাতিসংঘ, ন্যাম, ওআইসি ও ডি-৮ এ এক সাথে কাজ করছে।

প্রধানমন্ত্রী ঢাকা-জাকার্তার মধ্যে সরাসরি বিমান যোগাযোগ স্থাপনের ওপর গুরুত্বারোপ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব শেখ এম ওয়াহিদ উজ্জামান, তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রী-পুত্র সজিব ওয়াজেদ জয়, বীর বাহাদুর এমপি, নাজমুল হাসান এমপি, পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী আবদুস সোবহান গোলাপ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here