transgender-dadষ্টাফ রিপোর্টার :: রূপান্তরকামী এক পুরুষ, যিনি তাঁর প্রথম সন্তানকে স্তনপান করিয়ে ছিলেন, তাঁর স্তন বাদ যাওয়ার পরও। মহিলা থেকে পুরুষ হওয়ার অস্ত্রোপচারের সময় তাঁর স্তন কেটে ফেলা হয়ে, কিন্তু তাতে তাঁর বাচ্চাকে দুধ খাওয়াতে কোনও অসুবিধে হয়নি। এবার তাঁর দ্বিতীয় সন্তানেরও জন্ম হল।

ট্রেভর এবং তাঁর সঙ্গী ইয়ানের প্রথম সন্তান জ্যাকব হয়েছিল ২০১২ সালে। সেই সময় ট্রেভর টেসটসটিরন চিকিত্সা থেকে কয়েকমাসের জন্য বিরতি নিয়েছিলেন। অন্তঃসত্ত্বা থাকাকালীন কিভাবে স্তনপান করাতে হয়, সেবিষয় শিক্ষাও নিয়েছিলেন তিনি। বাচ্চা জন্মানোর সময় ট্রেভর অনুভব করেন, তাঁর স্তনে অল্প পরিমাণের হলেও দুধ এসেছে।

সেইসময় জ্যাকবকে স্তনপান করান তার রূপান্তরকামী বাবা। এছাড়া অন্য পদ্ধতির সাহায্যেও ট্রেভরের স্তন থেকে দুধ বের করে খাওয়ানো হয় ছোট্ট শিশুকে।মূলত যে পদ্ধতিতে ট্রেভর তাঁর প্রথম সন্তানকে স্তনের দুধ খাইয়েছিলেন, তা এতটাই সফল হয়েছিল যে তিনি অন্য রূপান্তরকামী বাবা-মায়েদেরও অনুপ্রেরণা জুগিয়েছেন বাচ্চা জন্ম দেওয়া ও স্তনপান করানোর বিষয়।ট্রেভরের ব্লগ মিল্ক জাঙ্কিসে এবিষয় বিস্তারিত তথ্য পাওয়া যাবে বলে জানিয়েছেন, রূপান্তরকামী বাবা।

ফের ট্রেভর ও ইয়ান তাঁদের দ্বিতীয় সন্তানের জন্ম দিয়েছেন, যার বয়স এখন মাত্র পনেরো দিন। তাকেও একই পদ্ধতিতেই স্তনপান করাছে এই রূপান্তরকামী বাবা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here