বাকৃবির ভেটেরিনারি শিক্ষার্থীদের ক্লাস, পরীক্ষা বর্জন, অবস্থান ধর্মঘট, কুশপুত্তলিকা দাহ

অমিত মালাকার, বাকৃবি থেকে

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) এ্যানিমেল হাজবেন্ড্রি ডিগ্রী চালুর প্রক্রিয়া বন্ধের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা। ভেটেরিনারি শিক্ষার্থীরা রবিবার ক্লাস-পরীক্ষা বর্জন, অবস’ান ধর্মঘট, কুশপুত্তলিকা দাহ ও বিক্ষোভ-মিছিল করেন।

জানাযায়, হাইকোর্টের রায়ের আলোকে সমপ্রতি পবিপ্রবিতে এ্যানিমেল হাজবেন্ড্রী অনার্স কোর্সে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান- গৃহীত এবং আগামী ২৬ জানুয়ারি ওই বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে শিক্ষার্থী ভর্তির জন্য বিভিন্ন পত্রিকায় বিশেষ বিজ্ঞপ্তি দেওয়া হয়।

এ সিদ্ধানে-র প্রতিবাদে বাকৃবির ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা গতকাল রবিবার সকল ক্লাস-পরীক্ষা বর্জন করে অনুষদ ভবনে অবস’ান ধর্মঘট পালন করেন। পরে দুপুর ১২ টার দিকে ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভ মিছিল শেষে শিক্ষার্থীরা পবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সাখাওয়াত হোসেনের কুশপুত্তলিকাও দাহ করেন।

মিছিল পরবর্তী সংক্ষিপ্ত এক সমাবেশে বক্তব্য দেন ভেটেরিনারি ছাত্র সমিতির সহ-সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক নাজমুল হক প্রমুখ। উল্লেখ্য, এ দাবিতে গত বৃহস্পতিবার থেকে ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য ক্লাশ-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়ে আন্দোলন করে আসছে।

এ বিষয়ে বাকৃবির প্রক্টর অধ্যাপক ড. এম.এ. সালাম বলেন, ‘অন্য বিশ্ববিদ্যালয়ে একটি ডিগ্রী চালু নিয়ে এখানে আন্দোলন করা যুক্তিযুক্ত নয়। বিষয়টির সুষ্ঠু সমাধান এবং বিশ্ববিদ্যালয়ের আইন-শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে সংশ্লিষ্ট মহলের সাথে আলোচনা করা হবে।’

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জুবাইর আল রাজি

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জুবাইর আল রাজি-এর কবিতা ‘স্বপ্নিল সৈকতে প্রাপ্তির নিথর শব খানি’

স্বপ্নিল সৈকতে প্রাপ্তির নিথর শব খানি -জুবাইর আল রাজি   নির্মম সত্য ...