ঢাকা : পবিত্র আশুরার ছুটি বৃহস্পতিবারের পরিবর্তে শুক্রবার ঘোষণা করেছে সরকার।

রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত সরকারি আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়, যেসব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুনে নিয়ন্ত্রিত অথবা যেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরিতে সরকারের স্বীকৃতি রয়েছে, সেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন অনুসারে জনস্বার্থ বিবেচনা করে ছুটি ঘোষণা করবে।

সূত্র জানায়, আশুরার ছুটি নির্ধারণ করা হয় ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের পরামর্শের ভিত্তিতে। বছরের শুরুতে ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়কে জানানো হয় এ বছর পবিত্র আশুরা ১৪ নভেম্বর পালিত হবে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের পরামর্শে সরকার এ বছর ১৪ নভেম্বর পবিত্র আশুরার ছুটি ঘোষণা করে। পরবর্তীতে গত ৪ নভেম্বর জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে আশুরা ১৫ নভেম্বর পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

কারণ আরবি মাসের হিসাব শুরু হয় চাঁদ দেখার ওপর নির্ভর করে। সেই ক্ষেত্রে গত ৬ নভেম্বর ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুস সোবহান শিকদারকে আশুরার ছুটি পরিবর্তনের অনুরোধ জানানো হয়।

পরবর্তীতে জনপ্রশাসন মন্ত্রণালয় আশুরার পরিবর্তিত ছুটির সারসংক্ষেপ অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠায়। গত বৃহষ্পতিবার প্রধানমন্ত্রী ওই সারসংক্ষেপ অনুমোদন করেন।

পরবর্তীতে জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি আদেশ জারি করে রোববার ১৪ নভেম্বরের পরিবর্তে ১৫ নভেম্বর পবিত্র আশুরার ছুটি ঘোষণা করে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here