বাংলাদেশ হয়ে কলকাতা পর্যন্ত বুলেট ট্রেনের পরিকল্পনা চীনের

বুলেট ট্রেনেডেস্ক নিউজ :: সড়ক, রেল ও জলপথে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াতে একাধিক পরিকল্পনা নিয়েছে চীন। এরই অংশ হিসেবে দেশটির ইউনান প্রদেশের কুনমিং থেকে মিয়ানমার ও বাংলাদেশ হয়ে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা পর্যন্ত বুলেট ট্রেন পরিসেবা চালুর পরিকল্পনা করছে তারা।

বুধবার কলকাতায় ভারত ও চীনের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ক ও বিনিয়োগ-সংক্রান্ত এক সভায় চীনের কনসাল জেনারেল মা ঝানউ তার দেশের এই পরিকল্পনার কথা জানিয়েছেন।

ঝানউ জানান, চীন ও ভারতের যৌথ উদ্যোগে এই রেল পরিসেবা চালু করতে ইচ্ছুক তারা। এই পরিসেবা চালু হলে মাত্র কয়েক ঘণ্টার মধ্যে কলকাতা থেকে কুনমিং পৌঁছে যাওয়া যাবে।

তিনি আরও বলেন, তার মনে হয় এই রেলসেবা চালু হলে শুধু ভারত বা চীন নয়, একই সঙ্গে লাভবান হবে বাংলাদেশ ও মিয়ানমারও। এ ছাড়া ২ হাজার ৮০০ কিলোমিটার দীর্ঘ এই রেলপথ তৈরি হলে এসব অঞ্চলে শিল্পায়নের সম্ভাবনাও বাস্তবায়িত হবে।

অবশ্য ২০১৫ সালেই এ রকম একটি খবর প্রকাশ্যে এসেছিল। সে সময় কুনমিং শহরে গ্রেটার মেকং সাবরিজিয়নের (জিএমএস) একটি বৈঠক হয়। সেখানে চীনের উদ্যোগে শুরু হওয়া বাংলাদেশ-চীন-ভারত-মিয়ানমার (বিসিআইএম) মাল্টি-মডেল করিডোর প্রকল্পের অন্তর্গত এই রেলপথের প্রসঙ্গ ওঠে।

এই প্রকল্পের বিপুল খরচ মেটাতে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকসহ (এডিবি) আরও কয়েকটি বহুজাতিক আর্থিক সহায়তা প্রতিষ্ঠান এগিয়ে আসবে বলেও জানিয়েছিল চীন।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনায় আরও ২৩ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক : দেশে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত আরও ১ হাজার ৩০৮ ...