বাংলাদেশ খ্র্রীষ্টান এসোসিয়েশনের সুবর্ণ জয়ন্তী উদযাপন

শৌল বৈরাগী :: বাংলাদেশে খ্রীষ্টান এসোসিয়েশন’র সুবর্ণ জয়ন্তী (১৯৬৭-১৭) উদযাপিত হয়েছে। গত ৫ অক্টোবর কৃষিবিদ ইনিষ্টিউট বাংলাদেশ মিলনায়তনে দিনের কার্যক্রম শুরু হয় তেজগাঁও হলি রোজারি চার্চে সকাল ৮ঃ০০ ঘটিকায় বিশেষ প্রার্থনার মাধ্যমে।

এরপর স্বর্গীয় প্রেসিডেন্ট ও সাবেক প্রতিমন্ত্রী এডভোকেট প্রমোদ মানখিনসহ প্রয়াত সকল নেতৃবৃন্দের প্রতি শ্রদ্ধা নিবেদন, বৃক্ষরোপণ এবংসুবর্ণ জয়ন্তী’র আনন্দ মিছিল করা হয়।

মিলনায়তনে ৩ হাজারেরও বেশী সদস্যদের উপস্থিতিতে মূল অনুষ্ঠান শুরু হয় বিকেল ৫টায় উদ্বোধনী সঙ্গীত, পতাকা উত্তোলন এবং পায়রা ও বেলুন উড়িয়ে। পতাকা উত্তোলন করেন অনুষ্ঠানের উদ্বোধক শ্রদ্ধেয় বিশপ থিওটনিয়াস গমেজ – সিএসসি এবং বিশেষ অতিথি বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন সাবেক মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকী এমপি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও দুর্যোগ ব্যবস্থাপণা ও ত্রাণ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মিঃ জুয়েল আরেং, এমপি, খ্রীষ্টান সম্প্রদায়ের একমাত্র মহিলা সাংসদ এডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার, এমপি, মার্কিন রাষ্ট্রদূত মিঃ আর্ল রবার্ট মিলার, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি মিঃ হিউবার্ট গমেজ, সাধারণ সম্পাদক এডভোকেট রানা দাশগুপ্ত, ভ্যাটিকান দূতাবাসের পক্ষে রেভাঃ ফাদার আলভার্তো উসুরিয়েতা-ওয়াই সি, মিঃ বাবু মার্কুস গমেজ- প্রেসিডেন্ট ঢাকা ক্রেডিট, মিঃ আগষ্টিন পিউরিফিকেশন-চেয়ারম্যান, দি খ্রীষ্টান কো-অপারেটিভ হাউজিং সোসাইটি, বিভিন্ন দেশের কুটনীতিকবৃন্দ, ধর্মীয় নেতৃবৃন্দ এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানের শুরুতেই এসোসিয়েশনের সুদীর্ঘ ৫০ বছরের কার্যক্রম এর উপর একটি ডকুমেন্টারী ভিডিও দেখানো হয় যা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করে। পর্যায়ক্রমে বিশেষ অতিথিবৃন্দ তাদের বক্তব্য প্রদান করেন।

বক্তব্যে সকলেই মন্তব্য করেছেন যে, বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশন একটি শোষণমুক্ত, ন্যায্যতাপূর্ণ এবং মানুষের মৌলিক অধিকার আদায় ও সুরক্ষার জন্য কাজ করে যাচ্ছে এবং ভবিষ্যতেও তাই করবে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের ভূমিকারও সকলে প্রশংসা করেন এবং এসোসিয়েশনের দীর্ঘায়ু কামনা করেন।

বক্তব্যের পরে জয়ন্তী উপলক্ষ্যে প্রধান অতিথি কেক কাটেন এবং বিশেষ স্মরণিকার মোড়ক উন্মোচন করেন। বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশন দেশ, জাতি ও সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য মোট ৪২ জন বিশেষ ব্যাক্তিত্বকে স্বীকৃতি পদক প্রদান করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসোসিয়েশনের সভাপতি মিঃ নির্মল রোজারিও এবং সঞ্চালনায় মহাসচিব মিঃ হেমন্ত আই কোড়াইয়া এবং আইন বিষয়ক সম্পাদক মিঃ পংকজ গিলবার্ট কস্তা। একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের মাধ্যমে কার্যক্রম শেষ হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পরিবেশবাদি সংগঠনের উদ্যোগ: গাছে পাখির জন্য মাটির পাত্র স্থাপন 

মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (প্রতিনিধি) প্রতিনিধি :: খুলনার পাইকগাছায় বন্য পাখি সুরক্ষা ...