বাংলাদেশের স্বপ্নযাত্রা থামিয়ে দিল উত্তর কোরিয়া

ষ্টাফ রিপোর্টার :: কাতারকে হারিয়ে নিজেদের ইতিহাস গড়া আসরের সমাপ্তি দেখল বাংলাদেশ ফুটবল দল। শেষ ষোলোর ম্যাচে উত্তর কোরিয়ার বিপক্ষে লড়াই করে ৩-১ গোলে হেরেছে লাল-সবুজরা।

আজ শুক্রবার ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত ম্যাচের প্রথমার্ধ শেষে ২-০ গোলে পিছিয়ে ছিল বাংলাদেশ। ১৩ আর ৩৮ মিনিটে দুই গোল হজম করেছে জেমি ডে’র শিষ্যরা।

তবে ওই অর্ধে উত্তর কোরিয়ার আক্রমণাত্মক ফুটবলকে সফলতার সঙ্গে বেশ কয়েকবার রুখে দিয়েছে বাংলাদেশের ছেলেরা। থেকে থেকে আক্রমণ করার চেষ্টা চালিয়েছে সাদ-জামালরা।

কাতারের বিপক্ষে ঐতিহাসিক জয় পেয়ে চাঙ্গা ছিল বাংলাদেশ। যদিও বিশ্ব ফুটবলের র্যাং কিং আর সাম্প্রতিক ইতিহাসে দু’দলের ব্যবধান একেবারেই স্পষ্ট। উত্তর কোরিয়া এগিয়ে থাকার কারণে রক্ষণ সামলানোর দিকেই মনোযোগী ছিলো বাংলাদেশ।

সিকারাংয়ের ওয়াইবাওয়া মুকতি স্টেডিয়ামে প্রথমার্ধে ৬১ শতাংশ বল দখলে নিয়ে খেলেছে উত্তর কোরিয়া। খেলার ১৩ মিনিটে প্যানাল্টি পায় উত্তর কোরিয়া। গোল থেকে করতে ভুল করেননি কিম ইউ সং। নিজের দেশকে এগিয়ে নেন তিনি।

এরপর ৩৮ মিনিটে ডিফেন্সের দুর্বলতাকে কাজে লাগিয়ে ২-০ ব্যবধানে দলকে এগিয়ে নেন হান ইউং তেন। ৬৯ মিনিটে তৃতীয় গোলের দেখা পায় উত্তর কোরিয়া। শেষ গোলটি করেন ক্যাক কুক চুল।

এরপর প্রতিপক্ষকে ব্যবধান আর বাড়াতে না দিয়ে বাংলাদেশ কিছু অর্জনের চেষ্টা চালায়। খেলার একেবারে শেষ মুহূর্তে বাংলাদেশের সাদ উদ্দিন দারুণ এক গোল করে ব্যবধান কমান। এশিয়ান গেমসের আসরে এবারই প্রথম নকআউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছিল বাংলাদেশ।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘রক্ষক যখন ভক্ষক’

অনলাইন ডেস্ক : ভারতের সীমান্ত পেরিয়ে বাংলাদেশে গরু পাচারকারী চক্রের সঙ্গে ভারতের ...