ডেস্ক নিউজ:: জাতিসংঘের তথ্য সমাজ বিষয়ক বিশ্ব সম্মেলন পুরষ্কার ২০২১ এর চ্যাম্পিয়ন হিসাবে বিশ্ব মঞ্চে বাংলাদেশের কোভিড-১৯: কমিউনিটি সম্প্রচার বিষয়ক উদ্যোগ জাতিসংঘের তথ্য সমাজ বিষয়ক বিশ্ব সম্মেলন পুরষ্কার ২০২১ এর চ্যাম্পিয়ন হিসাবে বিশ্ব মঞ্চে স্থান লাভ করেছে। ১৯ মে ২০২১ সুইজারল্যান্ডের জেনেভায় আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ)-এর সদর দপ্তর থেকে অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে এই পুরষ্কার প্রদান করা হয়।

উদ্যোগটি হলো বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) বাংলাদেশে সম্প্রচাররত সকল কমিউনিটি রেডিও স্টেশনগুলোকে সম্মিলিতভাবে কোভিড-১৯ মোকাবেলায় তিনটি পর্যায়ে মার্চ থেকে মে পর্যন্ত পল্লী অঞ্চলে বসবাসরত জনগণের সচেতনতা বৃদ্ধি এবং জুন থেকে অভিযোজনের মাধ্যমে ক্ষতিগ্রস্ত মানুষকে নতুন স্বাভাবিক পরিস্থিতির সাথে খাপ খাওয়ানো, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং কমিউনিটি গণমাধ্যমে প্রবেশাধিকারের মাধ্যমে সুবিধাবঞ্চিত মানুষের কণ্ঠস্বর উচ্চকিত করা এবং স্থানীয় প্রশাসন ও নীতিনির্ধারকদেরকে প্রভাবিতকরণ। এছাড়া অপতথ্য, বা তথ্যের পরিকল্পিত, উদ্দেশ্যমূলক অপব্যবহার ও ভুল তথ্য প্রতিরোধ করে জীবন ও জীবিকা সহজতর করা এবং কমিউনিটি রেডিওতে কর্মরত ১০০০ সম্প্রচারকারীদের স্বাস্থ্য সুরক্ষা।

জাতিসংঘের তথ্য সমাজ বিষয়ক বিশ্ব সম্মেলন (ডব্লিউএসআইএস) ফোরাম ‘উন্নয়নের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় জাতিসংঘের বার্ষিক ফোরাম এবং বিশ্বের বহুমাত্রিক অংশীজনের সমন্বয়ে গঠিত একটি প্ল্যাটফরম। ডব্লিউএসআইএস এর একশন লাইনের ভিত্তিতে কমিউনিটির ওপর বিভিন্ন প্রভাব এবং কিভাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় সাথে সংযোগ স্থাপন করা যায় তার ওপর কাজ করে। এই প্ল্যাটফর্ম তথ্য বিনিময়, জ্ঞান সৃষ্টি এবং সেরা অনুশীলনগুলো নিজ নিজ দেশে বাস্তবায়নের জন্য উদ্যোগ গ্রহণ করে এবং অংশীদারিত্ব বৃদ্ধির জন্য উৎসাহিত করে। সে মোতাবেক সারা বিশ্বের অংশীজনদের মাঝ থেকে আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত ও বেগবান করার জন্য অনন্য সাধারণ ভূমিকা রেখেছে এমন উদ্যোগগুলোকে প্রতিবছর স্বীকৃতি প্রদানসহ সম্মাননা জানানো হয়।

২০২১ সালে সারা বিশ্বের অংশীজনদের মাঝ থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়ন বিষয়ক ১২৭০ টি উদ্যোগের মাঝে ৩৬০ টি মনোনীত উদ্যোগের ওপর জাতিসংঘের উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ কমিটির মতামত এবং ১৩ লক্ষ ভোটের ওপর ব্যাপক পর্যালোচনা এবং প্রকল্পসমূহ জন-জীবনে প্রভাব বিস্তার করে এমন ৯০ টি উদ্যোগকে চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করেন।

উল্লেখ্য, বিএনএনআরসি ২০১৬ সালে উইনার হিসেবে ডব্লিউএসআইএস পুরষ্কার অর্জন করে, এছাড়া ২০১৭, ২০১৯, ২০২০ এবং ২০২১ সালে চ্যাম্পিয়ন হিসেবে সম্মাননা লাভ করে। বাংলাদেশের কমিউনিটি মিডিয়ায় গ্রামীণ কন্ঠহীন জনগোষ্ঠীর কন্ঠ শক্তিশালী করা ও তাদের ক্ষমতায়ন প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য বিএনএনআরসি’র ব্যতিক্রমি উদ্যোগ, সূক্ষ্মচিন্তা ও বিশ্লেষণ এবং জোরালো নেতৃত্বের স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার অর্জন করে।

বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি)
বিএনএনআরসি জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) ও জাতিসংঘের ইকোনোমিক এন্ড সোশ্যাল কাউন্সিল-এর বিশেষ পরামর্শক মর্যাদা প্রাপ্ত সংস্থা। বিএনএনআরসির কর্মপ্রচেষ্টা হলো বাংলাদেশে কমিউনিটি মিডিয়াসহ অন্যান্য গণমাধ্যমের দ্রুত পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ এবং সুযোগ-সুবিধাসমূহ বিবেচনায় রেখে গণমাধ্যমের জ্ঞানভিত্তিক ও চলমান ইস্যু উভয় বিষয় নিয়ে গণমাধ্যমের উন্নয়নের মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবের এই যুগে গণমাধ্যম, তথ্য এবং বিনোদন জগতের চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় ভূমিকা রাখা এবং চতুর্থ শিল্প বিপ্লব বিষয়ক জ্ঞান বৃদ্ধি ও সচেতনতা সৃষ্টি, এবং নীতি নির্ধারক ও অংশীজনদের চতুর্থ শিল্প বিপ্লব বিষয়ক বহুমুখি প্রভাবের গতি ও সাবলীলতা সম্পর্কে নিয়মিত অবহিতকরণ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here