কলকাতা : বাংলাদেশের আভ্যন্তরীন বিষয়ে ভারত হস্তক্ষেপ করবে না বলে সাফ জানিয়ে দিল ভারত। মঙ্গলবার ভারতের বিদেশমন্ত্রকের মুখ্যপাত্র সৈয়দ আকবরউদ্দিন জানান ‘বাংলাদেশের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার বিষয়ে আমাদের কোন অভিপ্রায় নেই, কিন্তু একজন ভাল বন্ধু হওয়ার কারণে আমরা আশা করব বাংলাদেশের মানুষ এবং রাজনৈতিক নেতারা সেই সমস্যা সমাধানে এগিয়ে আসবেন’।

বাংলাদেশের সঙ্গে ভারতের বিসতৃত সীমানার কথা উল্লেখ করে বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন এটা দেখতে হবে যে ভারত কিংবা বাংলাদেশ কোন দেশের পক্ষেই ক্ষতিকারক হয় এমন কোন কাজ যেন না হয়। তিনি বলেন ‘প্রতিবেশি দেশ হিসেবে বাংলাদেশের মাটিতে কি হচ্ছে সেটা যেমন ভারতের আগ্রহের বিষয় তেমনি ভারতের অভ্যন্তরে কি হচ্ছে সেব্যাপারেও বাংলাদেশের আগ্রহ থাকতে পারে, এটা কোন অমূলক নয়’।

আকবরউদ্দিন আরও বলেন ‘আমরা আশা করব শান্তিপূর্ণ উপায়ে বাংলাদেশের নাগরিকরা অচিরেই সেই সমস্যা কাটিয়ে উঠতে পারবেন’।  আলাপ আলোচনার মাধ্যমেই একটি গ্রহণযোগ্য সমাধান সূত্র বের হবে বলেও আশাপ্রকাশ করেন তিনি।

উল্লেখ্য আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশে সহিংসতার আগুন ছড়িয়ে পড়েছে। সহিংসতায় এখনও পর্যন্ত বহু মানুষ নিহত হয়েছেন। এরই সঙ্গে পাল্লা দিয়ে চলছে রেলের লাইন উপড়ে ফেলা, বাস ভাঙচুড়, অগ্নিসংযোগ, সরকারি সম্পত্তি ধ্বংসযজ্ঞ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here