বর্ণবাদবিরোধী বিক্ষোভে সংহতি ট্রুডোর

ডেস্ক নিউজ :: যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর প্রতিবাদে কানাডার পার্লামেন্টের সামনে অনুষ্ঠিত এক সমাবেশে সংহতি জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কালো মাস্ক পরে, দেহরক্ষীদের নিয়ে আচমকাই তিনি শুক্রবারের ওই সমাবেশে হাজির হন।

‘নো জাস্টিস = নো পিস’ সমাবেশে ট্রুডো অন্যদের মতোই হাঁটু গেড়ে বর্ণবাদের বিরুদ্ধে ক্ষোভ জানান। এ সময় অনেক বিক্ষোভকারী কানাডার প্রধানমন্ত্রীর উদ্দেশে ‘ট্রাম্পের মুখোমুখি দাঁড়াও’ স্লোগান দেন। অটোয়ায় বর্ণবাদবিরোধী এ বিক্ষোভের এক দিন আগেই কানাডার পূর্বাঞ্চলে পুলিশের গুলিতে এক আদিবাসী নারী নিহত হয়েছেন। কানাডাজুড়ে জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে হওয়া কর্মসূচি ও সমাবেশগুলোতে আদিবাসীদের প্রতি শোষণ-নিপীড়নের বিষয়গুলোও উঠে আসছে বলে স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে।

মিনিয়াপোলিসে শ্বেতাঙ্গ এক পুলিশ সদস্যের হাতে ৪৬ বছর বয়সী নিরস্ত্র ফ্লয়েড হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে গড়ে ওঠা আন্দোলনের সমর্থনে বিশ্বের বিভিন্ন দেশেই লকডাউনের বিধিনিষেধ উপেক্ষা করে বিক্ষোভ ও সমাবেশ হচ্ছে। যুক্তরাষ্ট্রে বিক্ষোভ দমনে সেনাবাহিনীকে ব্যবহারের বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে কানাডার এ প্রধানমন্ত্রী বেশ কিছুক্ষণ চুপ থেকে বলেন, ‘কানাডার জনগণ ভীতি ও আতঙ্ক নিয়ে যুক্তরাষ্ট্রকে দেখছে।’

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাথর ব্যবসা সিন্ডিকেটের হাতে: প্রতি টনে দাম বেড়েছে ৯শ টাকা

গোলাম মোস্তাফিজার রহমান মিলন, হিলি (দিনাজপুর) প্রতিনিধি :: দীর্ঘ আড়াই মাস বন্ধের ...