বরিশাল প্রেস ক্লাবে মানবাধিকার সাংবাদিক ফোরামের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ফারজানা ববি নাদিরা :: বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) এর আয়োজনে “মানবাধিকার প্রতিবেদন তৈরীতে সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি” বিষয়ক দিনব্যপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার শহীদ আব্দুর সেরনিয়াবাত বরিশাল প্রেস ক্লাব সাংবাদিক মাইনুল হাসান সম্মেলন কক্ষে ইউএনডিপি’র অর্থায়নে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ “মানবাধিকার সাংবাদিক ফোরামের বরিশাল কো-অডিনেটর ও সিনিয়র সাংবাদিক গোপাল সরকারের পরিচালনা ও সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান বলেন, আমরা অনেক সময় সংবাদের মাধ্যমে বিভিন্ন তথ্য জানতে পেরে থাকি। সেই সাথে সংবাদ কর্মীদের কাছ থেকে জাতী অবগত হয়ে থাকে। যে কোন প্রশিক্ষণের মাধ্যমে নিজেদেরকে তৈরী করতে হয়, জানা ও শেখার শেষ নেই।

তিনি আরো বলেন, অনেক সময় সংবাদ ভাইরাল হওয়ার কারনেই আমরা প্রশাসনে যারা দায়ীত্ব পাল করে থাকি তারা দ্রুত সমাজের শান্তির স্বার্থে ব্যবস্থা গ্রহন করতে পারি।

তবে এমন কিছু লেখা উচিত হবে না যাতে করে দেশ ও জাতীর ক্ষতি হয় সেদিকে লক্ষ রেখে সংবাদ পরিবেশন করা উচিত।

এছাড়া তিনি আরো বলেন, আমাদের সমাজে অনেক সময় দেখা যায় নারী ও শিশুদের প্রকাশ্য নির্যাতর করে মানবাধিকার লংঘিত করা হচ্ছে সেসব তথ্য তুলে ধরে অপরাধিদের চিহ্নিত করে তাদেরকে বিচারের আওতায় আনার জন্য আহবান জানান।

এসময় আরো বক্তব্য রাখেন, বরিশাল প্রেস ক্লাব সাধারন সম্পাদক এস.এম জাকির হোসেন, সাবেক সম্পাদক মুরাদ আহমেদ, বিএমএসএফ এর মহাসচিব ও বাসস সিনিয়র রিপোটার খায়রুজ্জামান কামাল ও হলিডে স্পেশাল প্রতিনিধি আব্দুর রহমান খান।

দিনব্যপি প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্ন মানবাধিকার অনুসন্ধানী রিপোটিং ও প্রতিবেদন উপর তথ্য-উপাতথ্য সহ পাওয়ার পয়েন্ট উপাস্থাপন তুলে ধরেন ভাষানটেক সরকারী কলেজের সহকারী অধ্যাপক আব্দুল্লাহ আল মোহন, রাইজিং বিডি ডট কম সিনিয়র সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু।

কর্মশালা অনুষ্ঠানে সার্বক্ষণিক দায়িত্বরত ছিলেন বিএমএসএফ’র প্রকল্পের প্রোগ্রাম কো-অডিনেটর ফারজানা ববি নাদিরা।

কর্মশালায় গ্রহনকারী সংবাদ কর্মীদের মাঝে বিকালে সনদ প্রদান করেন সিনিয়র সাংবাদিক আঃ রহমান খান।

কর্মশালায় বরিশালের জাতীয় ও স্থানীয় পত্রিকাসহ বিভিন্ন অনলাইন সংস্থার বিশজন প্রতিনিধি অংশ গ্রহন করেন।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনায় বেকার হয়ে পড়া তরুণ-যুবদের পাশে দাঁড়ানোর দাবি

    ডেস্ক নিউজ :: কোভিড-১৯ অতিমারির প্রাদুর্ভাবের কারনে শিক্ষা ও কর্মসংস্থানে ...