ব্রেকিং নিউজ

বন্ধ ক্যাম্পাস সন্ধ্যায় খোলা

রাজশাহী : রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ৩ ফেব্রুয়ারি থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে।

তবে বন্ধ ক্যাম্পাসে সন্ধ্যাকালীন মাস্টার্স কোর্সের সব ধরনের কার্যক্রম যথারীতি চলছে।

ক্যাম্পাসে সান্ধ্য কোর্সের শিক্ষা কার্যক্রম চালু থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

২ ফেব্রুয়ারি বর্ধিত ফি প্রত্যাহার ও সান্ধ্য কোর্স বাতিলের দাবিতে আন্দোলনরত কয়েক হাজার শিক্ষার্থীর ওপর হামলা চালায় পুলিশ ও ছাত্রলীগ।

দফায় দফায় সংঘর্ষে সাংবাদিকসহ আহত হন শতাধিক সাধারণ শিক্ষার্থী। ভাঙচুরের ঘটনা ঘটে ক্যাম্পাসের বিভিন্ন ভবনে। ওই ঘটনার পর রাতেই সিন্ডিকেটের জরুরি বৈঠকে অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয়। আবাসিক হলগুলো ৩ ফেব্রুয়ারি সকাল থেকে বন্ধ হয়ে যায়।

বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ সূত্রে জানা গেছে, অনুষদের অধীনে হিসাববিজ্ঞান ও তথ্যব্যবস্থা বিভাগের সান্ধ্য কোর্সের চারটি সেমিস্টারের পরীক্ষা চলছে। এ ছাড়া ওই বিভাগের ২০১৪ বর্ষের ১২তম ব্যাচের ভর্তি কার্যক্রম শুরু হবে সোমবার থেকে।

বিভাগের সহকারী রেজিস্ট্রার আবু সামা সরকার জানান, নতুন ব্যাচের মৌখিক পরীক্ষা সোমবার সকাল ১০টা থেকে শুরু হবে। মৌখিক পরীক্ষায় যারা টিকবেন তারা ভর্তি হতে পারবেন। উদ্বোধনী ক্লাস শুরু হবে ১৩ ফেব্রুয়ারি থেকে।

এ ছাড়া ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সান্ধ্য কোর্সের ১২তম ব্যাচের গত ৩১ জানুয়ারি উদ্বোধনী ক্লাস অনুষ্ঠিত হয়। প্রতি শুক্রবার ও শনিবার বিকেল ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত এখন নিয়মিত ক্লাস হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আইন বিভাগে দুই বছর মেয়াদি সন্ধ্যাকালীন এলএলএম কোর্সের ভর্তি কার্যক্রম চলছে। ভর্তির শেষ দিন আগামী ১৬ ফেব্রুয়ারি বলে জানান বিভাগের সহকারী রেজিস্ট্রার আখতারুজ্জামান।

অন্যদিকে সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে সাতটি বিভাগে চালু সান্ধ্য কোর্সের ভর্তি কার্যক্রম চলছে। তবে ওই অনুষদের অধীনে ক্লাস কবে থেকে শুরু হবে তা এখনো ঠিক করা হয়নি বলে জানান অনুষদের ডিন অধ্যাপক আনসার উদ্দিন।

হিসাববিজ্ঞান ও তথ্যব্যবস্থা বিভাগের সভাপতি অধ্যাপক সুভাষ চন্দ্র শীল বলেন, এটা নিয়মিত কোর্স নয়। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমের বাইরে, তাই ক্লাস-পরীক্ষা নেওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, ‘৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় বন্ধের সময় সান্ধ্য কোর্সের বিভিন্ন সেমিস্টারের পরীক্ষা চলছিল। এ কারণে আমরা কার্যক্রম চালিয়ে যাচ্ছি, যেন সেশন জট না হয়।’

তবে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় নিয়মিত শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা না হওয়ার ফলে তারা  সেশন জটে পড়বেন কি না, জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

প্রসঙ্গত, ২০০৭-০৮ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্ট্যাডিজ অনুষদ ও আইন অনুষদে সন্ধ্যাকালীন মাস্টার্স কার্যক্রম চালু রয়েছে। সম্প্রতি সামাজিক বিজ্ঞান অনুষদেও কোর্সটি চালু করতে যাওয়ায় সাধারণ শিক্ষার্থীরা আন্দোলনে নামেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিরিন আফরোজ’র কবিতা ‘শতবর্ষে বঙ্গবন্ধু’

শতবর্ষে বঙ্গবন্ধু –শিরিন আফরোজ ধন্য এ দেশের মাটি তুমি এসেছিলে তাই, চলে ...