বন্দিদশা শেষে ফিনল্যান্ডে ‘খুশির’ ঈদ

জামান সরকার, ফিনল্যান্ড থেকে :: সামাজিক দূরত্ব মেনে ও বন্দিদশা শেষে ‘খুশির’ ঈদ উদযাপন করেছে ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশিরা।

পড়ন্ত গ্রীষ্মে আকাশ থেকে নেমে আসা সূর্যের ঝকঝকে আলোতে ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি মুসলমানরা সমবেত হয় ঈদের জামাতে।

প্রতিবারের ন্যায় এবারও নতুন জামাকাপড় পড়ে সুগন্ধি আতড়-সুরমা লাগিয়ে সকালে দল বেঁধে নামাজ আদায় ছিল ঈদের পরিচিত দৃশ্য।তবে এবছর করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ভাটা পড়েছিল ঈদের কোলাকুলিতে।

ঈদের আনন্দের মুহূর্তে প্রাণপ্রিয় মাতৃভূমি বাংলাদেশকে নিয়ে গভীর সংকট, উৎকণ্ঠা ও হতাশায় প্রাণে প্রাণে বহেনি প্রবাসীদের খুশির জোয়ার।

ইসলামী রীতি অনুযায়ী প্রবাসী বাংলাদেশিদের ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায় রাজধানী হেলসিংকির হাকানিয়েমির পাল্লোহাল্লীতে। এতে ইমামতি করেন দারুল আমান মসজিদের খতিব মোঃ আবদুল কুদ্দুস খান।

এছাড়া সকাল ৯টায় ভানতার রায়াক্যুলা টেনিস সেন্টার মিলনায়তনে বাংলাদেশ কেন্দ্রীয় মসজিদের খতিব বশির আহমেদের ইমামতিতে আরেকটি জামাতটি অনুষ্ঠিত হয়।

ঈদের জামাত শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়। ফিনল্যান্ডের সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা জামাতে দুটিতে অংশ নেন।

ফিনল্যান্ডে অনুষ্ঠিত বিভিন্ন জামাতে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ছিলেন, মবিন মোহাম্মদ, মোঃ আশরাফ, আয়ুব আলী, ডাঃ সফিউল্লাহ, আবদুল ওয়াদূদ, জাকির হোসেন, রিয়াজ সহিদ, বদরুম মুনীর ফেরদৌস, জামান সরকার, সামসুল গাজী, মোঃ বাহারুল ইসলাম, আনিসুর রহমান শামীম, আজাদ আবুল কালাম, কামরুল আলম কমল, সালমান মাহিব, সাইফুর রহমান সাইফ, রুবেল ভূইয়া, মোকলেসুর রহমান চপল, মোঃ নুর আলম, নাজমুল হাসান লিটন, মোজাহের, মারুফ, সাইফুর রহমান সাইফ, এহসান, কালাম আজাদ শহিদুল, হাফেজ কাসেম, রুমান ফারুক, মনিরুল ইসলাম, মোয়াজ্জেম মাসুম, সারমান আজাদ তাসিন, নাসিরউদ্দিন মজুমদার, ফাহাদ সামি, সাহিন, আজগর প্রমুখ।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৮

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে আত্মঘাতী বোমা ...