বঙ্গবন্ধু ন্যায়সঙ্গত পৃথিবীর স্বপ্ন দেখেছিলেন: ইউনেস্কো মহাপরিচালক

ডেস্ক নিউজ :: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে বাণী প্রেরণ করেছেন ইউনেস্কো মহাপরিচালক আন্দ্রে আজলি। তিনি শনিবার বাংলাদেশ ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কোর মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে এই বাণী প্রেরণ করেন।

পদাধিকার অনুযায়ী শিক্ষামন্ত্রী বাংলাদেশ ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কোর চেয়ারপারসন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন ওই কমিশনের সেক্রেটারি জেনারেল।

বাণীতে ইউনেস্কো মহাপরিচালক বলেন, শেখ মুজিবুর রহমান তার দেশের জনগণের স্বাধীনতার জন্য যে সংগ্রাম ও ত্যাগ স্বীকার করেছেন এর ফলে আজ ৪৫ বছর পর ও সারাবিশ্ব তাকে স্মরণ করছে। পাশাপাশি বঙ্গবন্ধু তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে ন্যায়ভিত্তিক ও গণতান্ত্রিক সমাজের যে স্বপ্ন দেখেছিলেন তা ইউনেস্কো শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে এবং ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে ইউনেস্কো মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে অন্তর্ভুক্ত করেছে।

আজলি তার বাণীতে বলেন, এই বছর ইউনেস্কো বাংলাদেশের সঙ্গে যৌথভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করছে। এর মাধ্যমে ইউনেস্কো, শেখ মুজিবুর রহমান সকল জাতি, ধর্ম, ভাষা ও সংস্কৃতির মানুষের মূল্যবোধের প্রতি শ্রদ্ধা এবং ন্যায়সঙ্গত পৃথিবীর যে স্বপ্ন দেখেছিলেন তা বিশ্ববাসীকে স্মরণ করিয়ে দেয়ার একটি সুযোগ পেল।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টিআইবির অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০২০ ঘোষণা

স্টাফ রিপোর্টার :: শত চাপ ও প্রতিবন্ধকতা স্বত্ত্বেও সাংবাদিকরা যদি সততা ও ...