বঙ্গবন্ধুর সফলতার পেছনে ছিলেন বঙ্গমাতা : পরিকল্পনামন্ত্রী

ডেস্ক রিপোর্টঃঃ  পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বঙ্গমাতাই বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর (শেখ হাসিনা) সফলতার পেছনে ছিলেন। বঙ্গমাতার অবদানে বঙ্গবন্ধু সফল হয়েছিলেন। প্রধানমন্ত্রীর সঙ্গে কাজ করি, তিনি তার মায়ের মত করেই কথা বলেন কেবিনেট মিটিংয়ে। তিনি তার মায়ের সঙ্গে টুঙ্গিপাড়ায় রান্না করার গল্পও করেন।

সোমবার (৮ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মদিনে ‘বঙ্গমাতা : ইতিহাসের সাহসী মানুষ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এম এ মান্নান বলেন, উপমহাদেশের আগের নেতারা ছিলেন কেমব্রিজ, অক্সফোর্ড, আলীগড় নিদেনপক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট ছিল। এই প্রথম আমরা আকাশ থেকে নামলাম। শেখ মুজিবকে নেতৃত্ব দিতে দেখলাম। যিনি বাংলার মাটি থেকে উঠে এসেছেন। বঙ্গবন্ধু সফল হয়েছিলেন কারণ তিনি গ্রামের মানুষ, কৃষক, শ্রমিকদের নিয়ে কাজ করেছেন। প্রধানমন্ত্রীও তার পিতার মতো গ্রামগঞ্জ নিয়ে ভাবেন।

বঙ্গবন্ধুর সঙ্গে সহমরণ বেছে নিয়েছিলেন বঙ্গমাতা এমন মন্তব্য করে শিক্ষাবিদ ও ডাকসুর সাবেক ভিপি মাহফুজা খানম বলেন, এদেশের মানুষের মুক্তির সংগ্রামে বঙ্গমাতার ভূমিকা অনন্য। ৬ দফার আন্দোলনকে সফল করার জন্য তিনি নানা পদক্ষেপ নিয়েছেন, যার সাক্ষী আমি নিজেই।

শিক্ষাবিদ ও অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধু আমাদের বটবৃক্ষ, বঙ্গমাতা আমাদের ছায়া বৃক্ষ। বঙ্গবন্ধুর হৃদয়ের ডাক্তার ছিলেন বঙ্গমাতা।

সভাপতির বক্তব্যে পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, গাফফার চৌধুরী একবার পত্রিকা বের করতে পারছিলেন না। বঙ্গবন্ধুকে বললে তিনি টাকা নেওয়ার জন্য পরদিন দেখা করতে বলেন। কিন্তু বঙ্গবন্ধু রাতেই গ্রেপ্তার হয়ে জেলে চলে যান। গাফফার চৌধুরী যখন ঘোর দুশ্চিন্তায় তখন বঙ্গমাতা পরেরদিন তাকে ডাকলেন। টাকা দিয়ে বঙ্গমাতা বলেন বঙ্গবন্ধু আপনাকে এ টাকা দিতে বলেছেন। এরকমই দায়িত্বশীল ছিলেন বঙ্গমাতা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here