বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র ও গ্রাফিক নভেলটি অনন্য: স্পীকার

স্পীকার

স্টাফ রিপোর্টার :: জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে যে চলচ্চিত্র ও গ্রাফিক নভেলটি প্রকাশিত হয়েছে সেটি অনন্য। হাসুমনির পাঠশালার আয়োজন আমাকে মুগ্ধ করেছে।’শৈশবে বঙ্গবন্ধুকে খোকা নামে ডাকা হতো উল্লেখ করে স্পিকার বলেন, সে সময় মানুষের প্রতি তাঁর যে দরদ, মমতাময় ভালোবাসা ও বিপন্নকে সহাযতা করার বোধ বেশ চমৎকার ভাবে ফুটে উঠেছে এই চলচ্চিত্রে।

তিনি বলেন, ‘আমি আমার নির্বাচনি এলাকার শিশুদের এই চলচ্চিত্রটি দেখাবো এবং গ্রাফিক নভেলটি উপহার দেব। আমি চাইবো আমাদের সকল সংসদ সদস্য নিজের এলাকায চলচ্চিত্র ও বইটি শিশুদেরকে উপহার দিক। সেইসঙ্গে বঙ্গবন্ধুর শৈশব নিয়ে রচনা প্রতিযোগিতা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। যাতে করে শিশুরা বইটি পড়তে ও চলচ্চিত্রটি দেখতে আগ্রহী হয়।’

আজ শনিবার (২০ এপ্রিল) সকালে বাংলাদেশ জাতীয় জাদুঘর-এর নলিনীকান্ত ভট্টশালী গ্যালারীতে উৎসবের উদ্বোধন কালে স্পীকার এক থা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ আকরাম-আল-হোসেন। হাসুমণি’র পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপি অনু্‌ষ্ঠানে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য প্রদান করেন হাসুমণি’র পাঠশালার সংগঠক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ফিল্ম এন্ড টেলিভিশন-এর চেয়ারম্যান অধ্যাপক জুনায়েদ হালিম।

অনুষ্ঠানে প্রধান অতিথি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেন ‘এদেশে সবকিছু নিয়ে বিতর্ক চলতে পারে তবে জাতির পিতার প্রশ্নে আমাদেরকে আপোষহীন হতে হবে। বঙ্গবন্ধুকে নিয়ে যেন কোন বিতর্ক না হয় সেদিকে আমাদেরকে খেয়াল রাখতে হবে। বঙ্গবন্ধুর কর্মময় ও সংগ্রামী জীবন সবার কাছে সহজ ভাষায় পৌঁছে দিতে হবে।’

বিশেষ অতিথি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ আকরাম-আল-হোসেন বলেন সারা দেশে প্রথমিক বিদ্যালয় গুলোতে খোকা যখন ছোট্ট ছিলেন গ্রাফিক বই ও চলচ্চিত্রটি পৌঁছানোর ব্যবস’া করবো যেন শিশুরা জাতির পিতার আদর্শকে জানতে পারে।

হাসুমণি’র পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপি বলেন আমরা জাতির পিতা ও দেশরত্ন শেখ হাসিনার জীবন দর্শন তরুণ প্রজন্মের মাঝে প্রোথিত করতে চাই যেন তারা সেই চেতনায় স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তোলে।

এই অনুষ্ঠানে ‘খোকা যখন ছোট্ট ছিলেন’ শীর্ষক গ্রাফিক চলচ্চিত্র-এর প্রিমিয়ার শো, গ্রাফিক বই-এর মোড়ক উন্মোচন, সিরিজ চিত্রকর্ম এবং বায়োস্কোপ প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

এছাড়াও উৎসবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও দেশরত্ন শেখ হাসিনার সৃজনশীল প্রতিকৃতি এবং বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও দেশরত্ন শেখ হাসিনা’র গৌরবোজ্জ্বল জীবনকে উপজীব্য করে বয়নকৃত সূচিশিল্প প্রদর্শন করা হয়। সিরিজ চিত্রকর্ম করেন শিল্পী জাকির হোসেন পুলক, চলচিত্র নির্মাণ করেন সুদিপ্ত সাহা, গন’ সম্পাদনা করেন জুনায়েদ হালিম ও দুরন্ত বিপ্লব।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মোহাম্মদ যোবায়ের হাসান

জার্মানিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে এসডব্লিউএ -এর পরিচালনা সংসদের সভা

স্টাফ রিপোর্টার :: প্রায় দুইশতাধিক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সংগঠন, নেটওয়ার্ক ও জোটের আন্তর্জাতিক ...