ইউনাইটেড নিউজ ২৪ ডেস্ক ::

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে লেখক ও সাংবাদিক আরিফ মজুমদারের নতুন গল্পগ্রন্থ ‘বিবস্ত্র রহস্য’। গল্পগ্রন্থটি প্রকাশিত হয়েছে ঊষার দুয়ার থেকে ( স্টল নম্বর- ৫৫৩ )। রকমারি ডট কম থেকেও গল্পগ্রন্থটি সংগ্রহ করা যাবে।

আরিফ মজুমদারের লেখা দুটি পাঠকপ্রিয় উপন্যাস- ‘দুই জীবনের দহন’ ও ‘অনাকাঙ্ক্ষিনী’। বিভিন্ন জাতীয় দৈনিকের সাহিত্য সাময়িকীতে প্রকাশিত হয়েছে তার লেখা গল্প। লেখকের মতে, প্রতিনিয়ত মানুষের জীবনে কত রকম গল্পের যে জন্ম হচ্ছে, সেইসব গল্পের মধ্যে চলমান সমাজকেও চিহ্নিত করা যাচ্ছে। দশটি ছোটগল্প নিয়ে এই গল্পগ্রন্থ ‘বিবস্ত্র রহস্য’।

নাগরিক জীবনের অপ্রকাশ্য দুঃখকষ্ট, প্রেম, কাম, ধর্ষণ, হত্যা, রহস্য, মুক্তিযুদ্ধ এবং গ্রামবাংলার বিচিত্র মানুষজন ও নৃশংসতার কিছু চিত্র উঠে এসেছে এই দশটি গল্পে। কোনো একটি গল্পও যদি পাঠকদের সামান্য তৃপ্ত করে, তবেই বেড়ে যাবে লেখকের ভালো লাগার অনুভূতিটুকু। ‘বিবস্ত্র রহস্য’ গল্পগ্রন্থটির প্রচ্ছদ করেছেন ঋতুরাজ।

আরিফ মজুমদার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। রাজধানী ঢাকায় জীবনযাপন হলেও জন্মস্থান চাঁদপুর সদর। তার শৈশব ও কৈশোর কাটে গ্রামের শ্যামল-সবুজ পরিবেশে। সাহিত্যের বই পড়ার অভ্যাসই তার লেখক সত্ত্বাকে জাগিয়ে তোলে। আগ্রহের জায়গা গল্প-উপন্যাস।

আরিফ মজুমদারের লেখায় মানবমনের আনন্দ-বেদনা, মধ্যবিত্তের টানাপোড়েন, গ্রাম বাংলার সমাজ-বাস্তবতার চিত্র, সর্বোপরি নাগরিক সমাজের বিদ্রুপাত্মক আচরণ শব্দে শব্দে মূর্ত হয়ে উঠতে দেখা যায়। ভাষাগত সারল্য ও সাবলীলতা তার লেখার অন্যতম বৈশিষ্ট্য।

লেখালেখির কারণে পেয়েছেন- প্রজন্ম লেখক সম্মাননা স্মারক, ঢাকা সাব-এডিটরস কাউন্সিল (ডিএসইসি) লেখক সম্মাননা-২০২২।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here