ফিনল্যান্ডে পিতৃত্বকালীন ছুটি ৭ মাস

ডেস্ক নিউজ :: ফিনল্যান্ডে মাতৃত্বকালীন ছুটির মতোই পিতৃত্বকালীন ছুটিতে সমান বেতন দেয়া হবে। দেশটির নারী নেতৃত্বাধীন নতুন সরকার বুধবার এমন ঘোষণা দিয়েছে।

এতে পিতৃত্বকালীন ছুটি বেড়ে সাত মাস হওয়ায় বাবারা সন্তানদের বেশি সময় দিতে পারবেন বলে মনে করা হচ্ছে। তবে প্রত্যাশিত সন্তান জন্মদানের আগে গর্ভবতী মাকে এক মাস ছুটি দেয়ার নীতি রয়েছে সেখানে।

ডয়েচে ভেলের খবরে জানা গেছে, ফিনল্যান্ডে বর্তমানে বেতনের সঙ্গে সাত মাসের মাতৃত্বকালীন ছুটি পাওয়া যায়। সে ক্ষেত্রে পিতৃত্বকালীন চার মাসের বেতনসহ ছুটি পাওয়া যেত। কিন্তু নতুন ঘোষণায় বাবা-মা দুজনের ক্ষেত্রে সমান ছুটি ঘোষণা করা হয়েছে।

দেশটির স্বাস্থ্য ও সমাজকল্যাণমন্ত্রী আইনো-কাইসা পেকোনেন বলেন, নতুন এই নীতিতে বাবা-মায়ের মধ্যে সমতা ফিরে আসবে। বর্তমান নীতির এই আমূল সংস্কার পরিবারে বৈচিত্র্য আনতেও সাহায্য করবে।

২০১০ সাল থেকে পরবর্তী আট বছরের মধ্যে শিশুজন্মের হার পাঁচগুণ কমে গিয়েছিল দেশটিতে। ৫৫ লাখ জনসংখ্যার সেই দেশে শিশুর সংখ্যা ছিল মাত্র ৪৭ হাজার ৫৭৭।

ফিনল্যান্ডের পাঁচটি রাজনৈতিক দলের চারটির নেতৃত্বেই রয়েছেন নারীরা। যাদের বয়স ৩৫ বছরের কম। আর দেশটির ক্ষমতায় রয়েছে বামপন্থী জোটের দলগুলো।

মন্ত্রী পেকোনেন বলেন, এই নীতি কর্মক্ষেত্রে লিঙ্গবৈষম্য কমাবে৷ কমবে নারী-পুরুষের মধ্যে আয়ের ফারাকও।

প্রতিবেশী সুইডেনে ইউরোপের সবচেয়ে উদার ব্যবস্থা রয়েছে। শিশুর জন্মের পর সেখানে ২৪০ দিন পিতৃত্বকালীন ছুটি দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মসজিদ ধুয়ে পানি পান করছে শত-শত মানুষ

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: খুব ভোরে নারীদের জটলা দেখে যে কেউই ...