ফারহান ইশরাক:: সারা বিশ্বেই স্কাউটিং ব্যাপকভাবে জনপ্রিয়। বিশেষ করে তরুণ প্রজন্মকে একটি সুশৃঙ্খল জীবনাচরণে অভ্যস্ত করে সমাজের কাজে নিয়োগ করতে এর জুড়ি নেই। স্কাউটিং এর বিভিন্ন পর্যায় রয়েছে; রয়েছে এক একটি পর্যায় অতিক্রম করে সম্মান অর্জনের হাতছানি।

সারাদেশের চৌকস সব স্কাউটদের নানা ধাপে মূল্যায়নের ভিত্তিতে বেশ কিছু অ্যাওয়ার্ড দেয়া হয়। এর মধ্যে স্কাউটের সর্বোচ্চ সম্মাননা হলো ‘প্রেসিডেন্ট’স রোভার স্কাউট’ বা পিআরএস।

এবার সেই গৌরবজনক ‘প্রেসিডেন্ট’স রোভার স্কাউটস অ্যাওয়ার্ড’ অর্জন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোঃ হযরত বেলাল।

সম্প্রতি বাংলাদেশ স্কাউটস, জাতীয় সদর দফতর এর এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। জাতীয় পর্যায়ের মূল্যায়নে ১৪ জন রোভার স্কাউটকে ‘প্রেসিডেন্ট’স রোভার স্কাউটস অ্যাওয়ার্ড’ এর জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়।

মোঃ হযরত বেলাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এর ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী। এ বছর একমাত্র ঢাবি শিক্ষার্থী হিসেবে তিনি এই সম্মাননা অর্জন করেছেন।

মোঃ হযরত বেলাল তরুণ প্রজন্মের নেতৃত্ব, শিক্ষার মানোন্নয়ন ও শিশুদের সামাজিক বিকাশ নিয়ে কাজ করছেন। তিনি মনে করেন, তারুণ্য-ই পারে একটি দেশে ইতিবাচক পরিবর্তন নিয়ে আসতে। তাই তিনি তরুণ প্রজন্মকে একাডেমিক পড়াশোনার পাশাপাশি সমাজের জন্য কিছু করার তাগিদ দেন।

মোঃ হযরত বেলাল বলেন, স্কাউটিং এর মাধ্যমে নিজেদের বিকাশের দারুণ সুযোগ রয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে রোভার স্কাউট গ্রুপে যোগদানের প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সম্ভাবনাময় তরুণেরা স্কাউটে যুক্ত হলে স্কাউটিং এর পরিধি আরো বৃদ্ধি পাবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here