ব্রেকিং নিউজ

প্রাভা দিচ্ছে টেলিমেডিসিন সেবা

 

ঢাকা :: করোনা ভাইরাস সংক্রমণের এই সময়ে রোগীদের সেবা নিশ্চিতে একগুচ্ছ টেলিমেডিসিন প্রযুক্তি চালু করলো দেশের অন্যতম চিকিৎসা প্রতিষ্ঠান প্রাভা হেলথ।

করোনা ভাইরাস সংক্রামনের রোগ কোভিড-১৯ এর জন্য নিবেদিত বিশেষ টেলিফোন নম্বরের পাশাপাশি ভিডিও সংযোগের মাধ্যমে বাসায় থেকে প্রাভা চিকিৎসকদের পরামর্শ নিতে পারবেন রোগীরা। এই পদ্ধতিতে রোগী এবং চিকিৎসক দুই পক্ষই ভাইরাস সংক্রামনের ঝুঁকি এড়াতে পারবেন বলে জানানো হয় প্রাভার পক্ষ থেকে।

উদ্ভাবনী চিকিৎসা সেবা প্রসঙ্গে প্রাভা হেলথের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী সিল্ভানা সিনহা বলেন, “এই কঠিন সময়ে আমরা আমাদের চারপাশের মানুষকে ভালো রাখার অবদান রাখতে পারি। অনাবাসিক চিকিৎসা প্রতিষ্ঠান হিসেবে, ভাইরাসের সংক্রামন কমাতে রোগীদের বাড়িতে থেকেই চিকিৎসা সেবা নিতে উৎসাহিত করছে প্রাভা।”

“অধিকাংশ ব্যক্তিগত চিকিৎসা পরামর্শ নেয়ার রোগীদেরকে ভিডিও সংযোগে পরামর্শ নেয়ায় উৎসাহিত করা হলেও ইমেজিং এবং বহিঃবিভাগের অন্যান্য সেবা চালু থাকবে,” বলে জানান সিল্ভানা সিনহা ।

প্রতিদিন সকাল ৮ টা থেকে রাত ১০ টা পর্যন্ত প্রাভা হটলাইন (১০৬৪৮) নম্বরে ফোন করে নির্ধারিত প্রশ্নের উত্তর দিয়ে  বিনামূল্যে করোনা ভাইরাস সম্পর্কিত পরামর্শ নিতে পারবেন রোগীরা।

ফোন সংযোগে থাকাকালীন, প্রশ্নোত্তরে চিকিৎসক রোগীর অবস্থা জেনে নিবেন এবং স্বাস্থ্যবিধি তথ্য দিবেন। রোগীর উত্তরে করোনা সংক্রামনের অধিক ঝুঁকিপূর্ণ মনে হলে কোভিড – ১৯ নিকটবর্তী করোনা পরীক্ষাকেন্দ্রের তথ্য প্রদান করা হবে।

স্ক্রিনিং কলের পাশাপাশি, সকল রোগীদের জন্য ভিডিও পরামর্শ সেবা উম্মুক্ত করেছে প্রাভা। এই সময়ে সকল নতুন এবং পুরাতন রোগীরা গুগল হ্যাং আউটের মাধ্যমে এই সেবায় যুক্ত হতে পারবেন। ভিডিও সংযোগে প্রত্যেক রোগী একক ভাবে চিকিৎসকের পরামর্শ নিতে পারবেন।

প্রাভার আদর্শমান সর্বনিম্ন ১৫ মিনিট একজন রোগীকে সময় দিতে হবে চিকিৎসকের। ভিডিও সংযোগে পরামর্শ সম্পন্ন হবার পরে ইমেইলের মাধ্যমে প্রেস্ক্রিশন এবং অন্যান্য দিক নির্দেশনা রোগীকে পাঠানো হবে বলে জানান প্রাভা কর্মকর্তারা।

কোন প্রকার পরীক্ষার প্রয়োজনে প্রাভার কর্মীরা রোগীর বাসা কিংবা নির্ধারিত ঠিকানায় গিয়ে নমুনা সংগ্রহ করবেন। বাসায় ঔষধ পৌছে দেয়ার ক্ষেত্রে প্রাভার সহযোগী হিসেবে কাজ করছে সহজ ডটকম।

দেশের প্রথম বেসরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান হিসেবে করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারের জরুরী নাগরিক সেবা (৩৩৩) নম্বরে চিকিৎসকদের সংযুক্ত করছে প্রাভা হেলথ। পাশাপাশি প্রতিষ্ঠানটি নিজস্ব ভ্রাম্যমান কর্মীদের মাধ্যমে রোগীদের বাসা থেকে নমুনা সংগ্রহের মাধ্যমে সরকারের করোনা পরীক্ষায় অবদান রাখছে।-প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সীমিত আকারের বিষয়গুলো সীমিত থাকছে কি?

ডাঃ রাজীব কুমার সাহা :: করোনা ভাইরাস আমাদের জীবন যাপনের উপর একটা  ...