প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ২৫ শতাংশ বনভূমি থাকা দরকার

ডেস্ক রিপোর্টঃঃ  নওগাঁর বদলগাছীতে সামাজিক সংগঠন গ্র্যাজুয়েট ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের উদ্যোগে স্কুল শিক্ষার্থীদের মাঝে ফলজ গাছের চারা বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার (৬ আগস্ট) দুপুরে উপজেলার বালুভরা আর বি উচ্চ বিদ্যালয়ে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

এসময় বালুভরা ইউনিয়নের তিনটি মাধ্যমিক ও দুটি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে ১ হাজার ৩০০ শিক্ষার্থীর মধ্যে ফলজ গাছের (নাগফজলি আম) চারা বিতরণ করা হয়। পরে বালুভরা আর বি উচ্চ বিদ্যালয় চত্বরে আম গাছের একটি চারা রোপণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সাবেক সিনিয়র সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী।

এসময় তিনি বলেন, প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ২৫ শতাংশ বনভূমি থাকা দরকার। সেখানে আমাদের প্রয়োজনের তুলনায় বৃক্ষ কম রয়েছে। এতে দেশে জলবায়ুর বিরূপ পরিবর্তন হচ্ছে। তাই বৃক্ষরোপণে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে গ্র্যাজুয়েট ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের সদস্যদের ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বিশিষ্ট সমাজসেবক মাহমুদা খাতুন মুক্তা ও আলিফ গ্রুপের সিনিয়র ম্যানাজার মো. ফারুক হোসেন।

সংগঠনের সভাপতি সহকারী অধ্যাপক নাসিম আলমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক প্রভাষক নজরুল ইসলামের সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন, ব্যাংক কর্মকর্তা মহিদুল ইসলাম, আমিরুল ইসলাম হিটলার ও এনামুল হক, শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল জলিল, তেঁতুলিয়া বিএমসি কলেজের প্রভাষক আব্দুস সোবহান ও প্রদর্শক মাহাবুব অর রশিদ, মিঠাপুর কলেজের প্রভাষক ফিরোজ হোসেন, শিক্ষক বকুল হোসেন, বায়েজিদ হোসেন, নজিবর হোসেন, সমাজসেবক মজিদুল ইসলাম, বিশিষ্ট ওষুধ ব্যবসায়ী আতোয়ার হোসেন পাপ্পু ও এনজিও কর্মকর্তা সাইফুল ইসলাম প্রমুখ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here