প্রবাসে নারী শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি

স্টাফ রিপোর্টার :: নারী-শিশু নির্যাতন-ধর্ষণ-হত্যার বিচার এবং সৌদি আরবসহ প্রবাসে নারী শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে সমাাজতান্ত্রিক মহিলা ফোরাম এর উদ্যোগে আজ শুক্রবার (২৯ নভেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক মহিলা ফোরাম এর কেন্দ্রীয় সভাপতি রওশন আরা রুশোর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শম্পা বসুর পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন মহিলা ফোরাম এর কেন্দ্রীয় সহ-সভাপতি দিপালী রানী, সাংগঠনিক সম্পাদক দিলরুবা নূরী, কেন্দ্রীয় কমিটির সদস্য ইসরাত জাহান লিপি, কোহিনূর আক্তার কণা, ঢাকা নগর শাখার সদস্য প্রীতিলতা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা নগর শাখার সভাপতি মুক্তা বাড়ৈ।

সমাবেশে বক্তাগণ বলেন, সাম্প্রতিক সময়ে সৌদি আরবে নারী গৃহশ্রমিকদের দুঃসহ জীবন ও লাশ হয়ে দেশে ফেরার ঘটনা দেশবাসীকে ভীষণভাবে উদ্বিগ্ন করেছে। এবছর জানুয়ারি থেকে মধ্য সেপ্টেম্বর পর্যন্ত এই সাড়ে ৮মাসে ৮৫০জন নারী সৌদি আরব থেকে দেশে ফিরে এসেছেন। এর মধ্যে আগস্ট মাসের ১ দিনেই ১০৯ জন ফিরেছেন। এদের সাথে কথা বলে জানা যায়, এরা প্রায় প্রত্যেকেই শারীরিক, মানসিক ও যৌন নিপীড়নের শিকার।

সমাবেশ থেকে নেত্রীবৃন্দ প্রবাসে নারী শ্রমিক নির্যাতন-ধর্ষণ-হত্যার বিচার ও সংশ্লিষ্ট দায়ী ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করা, যেসকল নারীরা মৃত্যুবরণ করেছেন তাদের প্রত্যেক পরিবারকে ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা করা, ফেরত আসা নির্যাতিত নারীদের পুনর্বাসন ও কর্মসংস্থানের ব্যবস্থা করা এবং ১০ বছরের দীর্ঘমেয়াদী পরিকল্পনা করে বাংলাদেশের প্রান্তিক নারীদের শিক্ষা ও দক্ষতা অর্জনের ব্যবস্থা করার দাবি জানান; যেন আর কোন নারীকে এমন অসহায় অবস্থায় পড়ে সৌদি আরবের মতো কোন দেশে গৃহশ্রমিক হিসেবে যেতে না হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এসএ গেমসে স্বর্ণ জিতলেন সালমারা

ডেস্ক নিউজ :: এসএ গেমসে নারীদের ক্রিকেটে স্বর্ণপদক জিতেছে বাংলাদেশ। এবারের আসরে ...