ইমা এলিস/ বাংলা প্রেস, নিউ ইয়র্ক ::

উত্তর আমেরিকার প্রবাসীদের বাঙালিদের মিলনমেলাখ্যাত ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলন আজ শুক্রবার (২ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে। এবারে শিকাগো শহরের প্রাণকেন্দ্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩৬তম ফোবানা সম্মেলন। স্বাগতিক সংগঠন ‘বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ড’-এর পক্ষ থেকে ২-৪ সেপ্টেম্বরের সম্মেলনের আনন্দ উৎসবে যোগ দিতে যুক্তরাষ্ট্রের সকল প্রবাসীদের আমন্ত্রণ জানানো হয়েছে। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

এই সম্মেলন উত্তর আমেরিকার বাঙালিদের মহামিলনোৎসব এবং তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করে বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরার সবচেয়ে বড় আয়োজন। আয়োজকরা অপেক্ষায় রয়েছেন সবাইকে সাথে নিয়ে আনন্দ-উৎসবে মেতে ওঠার জন্য,সবাইকে একটি অনন্য সম্মেলন উপহার দেয়ার জন্য।

আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, সম্মেলনের স্বাগতিক সংগঠন “বাংলাদেশ এসোসিয়েশন অব শিকাগোল্যান্ড” পূর্ণোদ্যমে এগিয়ে যাচ্ছে তাদের প্রস্তুতি নিয়ে। পরিকল্পনা অনুযায়ী সমস্ত আয়োজন এবং প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অপেক্ষা শুধু প্রবাসীদের অংশগ্রহণে একটি মহা সম্মেলনের সাফল্যে অংশীদার হওয়া।

ফোবানা সংশ্লিষ্টরা জানান, উত্তর আমেরিকার ৬০টিরও বেশি বাংলাদেশি-আমেরিকান সংগঠন এই সম্মেলনে অংশ নিতে রেজিস্ট্রেশন করেছে। এবারের সম্মেলনে অন্যান্য আয়োজনের পাশাপাশি রয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, নতুন প্রজন্মের অংশগ্রহণে চমৎকার পরিবেশনা, উত্তর আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বাঙালি ব্যাবসায়ী এবং উদ্যোক্তাদের অংশগ্রহণে ‘বিজনেস নেটওয়ার্ক লাঞ্চ, সেমিনার: নারীর ক্ষমতায়ন, যুব নেতৃত্ব গঠন, অভিবাসন সংক্রান্ত আইন নিয়ে আলোচনা, বাংলাদেশের জনপ্রিয় শিল্পীদের পরিবেশন, জনপ্রিয় স্থানীয় শিল্পীদের পরিবেশনা, জনপ্রিয় চলচ্চিত্র পরিবেশনা, প্রবাসী বাঙালি সমাজে অবদান রক্ষাকারী বিভিন্ন ব্যক্তিত্ব ও সংগঠনকে সম্মাননা পুরস্কার প্রদানসহ আকর্ষণীয় আয়োজন।

আয়োজকরা আরও জানান, এই প্রথমবারের মতো ফোবানার ইতিহাসে যুক্ত হতে যাচ্ছে আরেকটি মহতী প্রয়াস এবং তা হলো, ফোবানা ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাথে একটি ছাত্র বৃত্তি চুক্তি (Scholarship MOU) স্বাক্ষর করেছে ওই বিশ্ববিদ্যলয়ের ছাত্রদের বৃত্তি প্রদানের জন্য। বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য আসছেন আমাদের উক্ত সম্মেলনে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here