প্রধানমন্ত্রী কার্যালয়ে এপিএ চুক্তি বৃহস্পতিবার

113053govtসরকারের ৪৮টি মন্ত্রণালয়/বিভাগের ২০১৬-১৭ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর হবে বৃহস্পতিবার সকালে রাজধানীর প্রধানমন্ত্রী কার্যালয়ের শাপলা হলে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন। এর আগে বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে করে এ তথ্য জানান সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম। এ সময় মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (সংস্কার) মো. মহউদ্দিন থানসহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) হচ্ছে প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে মন্ত্রিপরিষদসচিব ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর প্রতিনিধি হিসেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের সিনিয়র সচিব/সচিবের মধ্যে স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা।

সরকারি কার্যক্রমে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বাড়ানো, সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করা এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতির আওতায় বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) চালু করে বর্তমান সরকার। সরকারের নীতি ও কর্মসূচি যথাযথ বাস্তবায়নের মাধ্যমে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন এবং সরকারি কার্যক্রমে দায়বদ্ধতা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ২০১৪-১৫ অর্থবছর থেকে মন্ত্রণালয়/বিভাগের সঙ্গে কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়ে আসছে।

২০১৫-১৬ অর্থবছর থেকে মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে মন্ত্রণালয়/বিভাগের এপিএ চুক্তি স্বাক্ষরের পাশাপাশি মন্ত্রণালয়/বিভাগের অধীনস্ত দপ্তর বা সংস্থাগুলোর কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়েছে। অর্থবছর শেষ হওয়ার পর এই অর্থবছরের চুক্তিতে নির্ধারিত লক্ষ্যমাত্রার বিপরীতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের প্রকৃত অর্জন মূল্যায়ন করা হয়।

২০১৬-১৭ অর্থবছরে মন্ত্রণালয়/বিভাগ ও দপ্তর/সংস্থা ছাড়াও বিভাগীয়, আঞ্চলিক এবং জেলা পর্যায়ের দপ্তরগুলোকে এপিএ চুক্তির আওতায় আনা হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে ৪৮টি মন্ত্রণালয়/বিভাগ রূপকল্প-২০২১, জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন পরিকল্পনা, অন্যান্য কর্মসূচি এবং সুশাসন নিশ্চিত করতে বর্তমান সরকারের পদক্ষেপগুলো অন্তর্ভুক্ত করে তা বাস্তবায়নের অঙ্গীকার ব্যক্ত করা হয়েছে।

২০১৬-১৭ অর্থবছরের এপিএ প্রণয়ন এবং বাস্তবায়নের জন্য এপিএ চুক্তিতে বর্ণিত সব কাজের অগ্রগতি বস্তুনিষ্ঠভাবে পরিবীক্ষণ এবং মূল্যায়নের ব্যবস্থা রেখে এ বছর তিনটি পৃথক নীতিমালা জারি করা হয়েছে। এরই ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে মন্ত্রণালয়/বিভাগগুলোর ২০১৬-১৭ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তাহমিনা কোরাইশী’র কবিতা ‘এ মাটি আমার’

এ মাটি আমার -তাহমিনা কোরাইশী   আমি তো মাটি চিড়ে তোমার রক্তের ...