নূর মোহাম্মদ:: জন্ম নিবন্ধন বাধ্যতামূলক করায় গত বছর স্কুলে শিক্ষার্থী ভর্তিতে তৈরি হয় নানা জটিলতা। বয়স জটিলতায় অনেক শিক্ষার্থী ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারেনি। পরে হাইকোর্টের দ্বারস্থ হয়ে ওইসব শিক্ষার্থী স্কুলে ভর্তি হয়। এবার এই জটিলতার স্থায়ী সমাধানের উদ্যোগ নিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

বয়স নিয়ে ভর্তি জটিলতা নিরসনে শিক্ষা বোর্ডের বয়স সংক্রান্ত ১৯৬১ এর অধীনে ১৯৬৬ সালের বিশেষ অধ্যাদেশটি বাতিল করা হয়েছে। ফলে ২০১০ সালের শিক্ষানীতিতে প্রথম শ্রেণিতে ৬ এবং ৬ষ্ঠ শ্রেণিতে ১১ বছরের আইনটি চূড়ান্ত রূপ পেল। একই সঙ্গে ভর্তির সময়ে জন্ম নিবন্ধন সনদ বাধ্যতামূলক করা হচ্ছে। এই সনদ অনুযায়ী শিক্ষার্থীর শিক্ষা জীবনের সব পরীক্ষার নিবন্ধন ও ফরম পূরণ করতে হবে। কোনোভাবেই জন্ম নিবন্ধন সনদের বাইরে বয়স নির্ধারণ করা যাবে না। সংশ্লিষ্ট সূত্রে এমন তথ্য জানা গেছে।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের ২০১৭ সালের ১৫ নভেম্বর প্রজ্ঞাপন অনুযায়ী প্রথম শ্রেণিতে ভর্তির জন্য বয়স হতে হবে ৬+ বছর। সেই হিসেবে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির বয়স হতে হবে ১১+ বছর। ওই প্রজ্ঞাপনের কারণে অনেক শিক্ষার্থী চলতি শিক্ষাবর্ষে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারছিল না।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here