পেট ব্যথা কমানোর ঘরোয়া উপায়

ডেস্ক রিপোর্টঃঃ  পেট ব্যথায় ভোগেন অনেকেই। খাবারে অনিয়ম, অস্বাস্থ্যকর খাবার খাওয়া এবং আরও অনেক কারণে পেট ব্যথা হতে পারে। সেইসঙ্গে দেখা দিতে পারে বমি কিংবা বমি বমি ভাব, গা গোলানো, গলা জ্বালা ইত্যাদি সমস্যা। পেট ব্যথা সারাতে অনেকে ওষুধ খেয়ে থাকেন। কিন্তু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া পরবর্তীতে আপনার জন্য বিপদের কারণ হতে পারে।

পেট ব্যথা কমানোর জন্য ঘরোয়া উপায় বেছে নিলে ওষুধের ওপরে ভরসা কমে আসবে। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে কয়েকটি পানীয়। ঘরোয়া উপায়ে তৈরি সেসব পানীয় নিয়ম করে পান করলে পেট ব্যথার সমস্যা কমে আসবে অনেকটাই। পানীয় তৈরিতে যে ধরনের উপকরণ প্রয়োজন হবে, সেসব আমাদের রান্নাঘরেই থাকে। চলুন তবে জেনে নেওয়া যাক পেট ব্যথা দূর করতে কোন পানীয়গুলো পান করবেন-

মসলা দই

আমাদের পেটের স্বাস্থ্য ভালো রাখার জন্য কাজ করে দই। আপনি যদি ঘরে এই মসলা দই তৈরি করে খান তবে দইয়ে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া পেট তো ভালো রাখবেই, সেইসঙ্গে দূর করবে হজমের যাবতীয় সমস্যাও। সেজন্য আপনার প্রয়োজন হবে এক কাপ ঠান্ডা দই, সামান্য জিরা গুঁড়া ও সামান্য লবণ। এরপর উপকরণগুলো ভালোভাবে ফেটিয়ে নিলেই তৈরি হবে মসলা দই।

মৌরি চা

পেটে জ্বালা ভাব হলে তা কমাতে সাহায্য করতে পারে মৌরি। এতে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করতেও সমান কার্যকরী। মৌরি চা তৈরির জন্য প্রয়োজন হবে এক কাপ গরম পানি, এক চা চামচ চা পাতা, এ চা চামচ মৌরি ও দুটি তুলসি পাতা। এরপর প্রথমে পানি ফুটিয়ে নিতে হবে। এর মধ্যে মৌরি ও তুলসিপাতা দুটি থেঁতো করে দিতে হবে। এরপর তাতে চা পাতা দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে ছেঁকে নিতে হবে। চিনি ছাড়া খেলে সবচেয়ে বেশি উপকার পাবেন।

লেবু চা

চায়ের সঙ্গে লেবু মিশিয়ে খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। পেট ব্যথা সারাতেও দারুণ কার্যকরী এই চা। লেবু চা তৈরির জন্য আপনার লাগবে তিন কাপ গরম পানি, এক চা চামচ চা পাতা, দুটি তুলসি পাতা ও কয়েক টুকরো লেবু। লেবু চা তৈরির জন্য প্রথমে পানি ফুটিয়ে নিতে হবে। এরপর তাতে তুলসিপাতা থেতো করে দিয়ে দিন। ভালো করে ফুটিয়ে চা পাতা দিন। এরপর ছেঁকে নিয়ে লেবুর রস মেশান। এটি আপনাকে পেট ব্যথা থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

আদা চা

পেট ব্যথা সারাতে অন্যতম ঘরোয়া উপায় হতে পারে আদা চা পান করা। এটি পেট ফাঁপার সমস্যা কমাতেও কাজ করে। আদা চা তৈরির জন্য দুই কাপ গরম পানি, এক চা চামচ চা পাতা, এক ইঞ্চি আদা, সামান্য গোলমরিচ গুঁড়া ও সামান্য মধু নিন। এবার প্রথমে পানি ফুটিয়ে তাতে আদা থেঁতো করে দিয়ে দিন। এরপর আরও খানিক ফুটিয়ে তাতে চা পাতা দিয়ে দিন। এবার ছেঁকে নিয়ে তাতে গোল মরিচের গুঁড়া মেশান। এরপর সামান্য মধু মিশিয়ে পান করুন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here