‘পুষ্টি নিরাপত্তা এসডিজি অর্জনের পূর্বশর্ত’

সিএসএ ফর সানবিশেষ প্রতিনিধি :: শিশুমৃত্যুর অর্ধেক ঘটে অপুষ্টির জন্য সুতরাং এটি মানবাধিকার প্রশ্ন। দেশের পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে সমাজের সকল সেক্টরের মানুষদের সম্পৃক্ত  করে সামাজিক  আন্দোলন  করে গড়ে তুলতে হবে। জাতীয় পুষ্টিনীতি ও সরকারের কর্মপরিকল্পনা বাস্তবায়নে পিছিয়ে পড়া এলাকার জনগোষ্ঠীকে গুরুত্ব দিতে হবে।
আজ বৃহস্পতিবার রাজধানীর স্পের্ক্টা কনভেনশন সেন্টারে সিভিল সোসাইটি  অ্যালাইন্স ফর স্কেলিং আপ নিউট্রেশন (সিএসএ ফর সান) বাংলাদেশের ৫ম বার্ষিক সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।
সিএসএ ফর সানের চেয়ারপার্সন ড . রুখসানা হায়দারের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। এসময় তিনি বলেন, পুষ্টি উন্নয়ন  ছাড়া এসডিজি গোল অর্জন কখনোই সম্ভব নয়। আন্ত:প্রজন্ম সমতার জন্যও পুষ্টির উন্নয়ন জরুরি এবং পুষ্টি উন্নয়নে এক ডলার খরচ করলে ১৬ ডলার লাভ আসে। পুষ্টি শুধুমাত্র  স্বাস্থ্যগত  বিষয় নয়। এজন্যে মাল্টিসেক্টরাল কার্যক্রম  গ্রহন করতে হবে। একটি অপুষ্টিমুক্ত বাংলাদেশ বিনির্মানে পুষ্টি সচেতনতা ও কার্যকারিতাকে আরো দীর্ঘস্থায়ী এবং গতিশীল করার লক্ষ্যে সরকারকে দায়িত্ববাহক করতে সিভিল সোসাইটি ডগ ওয়াচের ভূমিকা পালন করতে পারে। এছাড়া  তিনি মাতৃদুগ্ধ পাওয়াকে একটি শিশুর মানবাধিকার  বলে উল্লেখ করেন।
সভায় বক্তব্য রাখেন সিএসএ ফর সানের সদস্য সচিব ও কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইডের পুষ্টি উপদেষ্টা আসফিয়া আজিম, নির্বাহী সদস্য প্ল্যান বাংলাদেশের স্বাস্থ্য বিভাগের প্রধান ড.ইখতিয়ার  উদ্দীন খন্দকার, নিউট্রিশন ইন্টারনালের কান্ট্রি ডিরেক্টর জাকি হাসান, ভয়েস অব সাউথ বাংলাদেশের নির্বাহী  পরিচালক মোঃ  শহীদুল ইসলাম প্রমূখ।
সভায় দেশের বিভিন্ন জেলায় কর্মরত সিভিল সোসাইটি  সংগঠনসহ কেয়ার বাংলাদেশ, ওয়াটার এইড, ইকো কো-অপারেশন,গেইন,  কনসার্ন ওয়ার্ল্ড  ওয়াইড, প্ল্যান বাংলাদেশের মত আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।
বক্তারা পুষ্টি আন্দোলনকে এগিয়ে নিতে সবার জায়গা থেকে এগিয়ে আসার আহ্বান  জানানো হয়।
সভায় অংশ নেয়া বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্টের প্রধান নির্বাহী সোহানুর রহমান জানান, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) ২ নম্বর গোল ক্ষুধা দূরীকরনে টেকসই কৃষির মাধ্যমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকার ও সিভিল সোসাইটিককে ভূমিকা নিতে হবে। এক্ষেত্রে তরুন ও গ্রামীণ  নারীদের অংশগ্রহণ  বাড়াতে হবে।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘নারী ও শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধে পুরুষদের সম্পৃক্ত করা জরুরী’

সোহানুর রহমান :: দেশে দিন দিন নারী ও শিশুদের প্রতি নির্যাতনের মাত্রা ...