পুঁজিবাজার স্থিতিশীল রাখতে এবং ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থরক্ষার তাগিদে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বা সিইসি বুধবার স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী কিছু ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়েছে।

এসইসি চেয়ারম্যান আরো বলেছেন স্বল্প পুঁজি নিয়ে যেসব ক্ষুদ্র বিনিয়োগকারী পুঁজিবাজারে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের ক্ষতি নিরূপনের এবং কীভাবে তা মেটানো হবে তার উপায় বের করতে ছয় সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে।

এই কমিটির প্রধান করা হয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অফ বাংলাদেশ বা আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ফায়েকুজ্জামানকে।

এই কমিটিকে আগামী দুমাসের মধ্যে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন বিবেচনার জন্য অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে জমা দিতে বলা হয়েছে।

এসইসির চেয়ারম্যান বলেছেন কিছু স্বল্প মেয়াদী পদক্ষেপ এখনই বাস্তবায়নের পরিকল্পনা নেয়া হয়েছে যার মধ্যে রয়েছে সাবসিডিয়ারি কোম্পানির অনুকূলে ব্যাংক প্রদত্ত মূলধন ওই ব্যাংকের এক্সপোজার টু ক্যাপিটাল হিসাবে গণ্য না করা সহ অন্যান্য আরো পদক্ষেপ।

ঘোষিত প্যাকেজে পুঁজিবাজারের কিছু আইনকানুন পরিবর্তনের কথাও বলা হয়েছে।

তারা বলছে বর্তমান আইন কোথাও কোথাও শিথিল করে আবার কোথাও কোথাও তা আরো জোরদার করে তারা নজরদারির প্রক্রিয়া আরো শক্ত করছেন।

এসিইসি বলেছে এসব ব্যবস্থার ফলে বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বাড়বে বলে তারা মনে করছেন।

পুঁজিবাজারে টানা দরপতন ও বিনিয়োগকারীদের বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজার সংশ্লিষ্টদের সঙ্গে জরুরি বৈঠক করেন গত ১৬ই নভেম্বর এবং ওই বৈঠক থেকে বাজার স্থিতিশীল করার জন্য প্রয়োজনীয় সবরকম পদক্ষেপ গ্রহণের ঘোষণা আসে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here