ইউনাইটেড নিউজ ২৪ ডেস্ক ::

পাপুয়া নিউগিনির উত্তরাঞ্চলের একটি প্রত্যন্ত এলাকায় বড় ধরনের ভূমিধসে ১শ’রও জন মারা গেছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। আজ শুক্রবার এই তথ্য জানিয়েছে অস্টেলিয়া ব্রডকাস্টিং করপোরেশন।

এনগা প্রদেশের কাওকালাম গ্রামে এই ঘটনা ঘটে। গ্রামটি রাজধানী পোর্ট মোর্সবি থেকে প্রায় ৬শ’ কিলোমিটার উত্তরে অবস্থিত। রাত ৩টার সময় যখন ভূমিধস শুরু হয়, তখন গ্রামের বেশিরভাগ বাসিন্দা ঘুমে ছিলেন।

প্রধানমন্ত্রী জেমস মারাপে এক বিবৃতিতে জানান, তিনি এখনো পরিস্থিতি নিয়ে নির্ভরযোগ্য ব্রিফিং পাননি। তবে তিনি আশ্বস্ত করেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই দুর্যোগের মোকাবিলায় কাজ করছে।

তিনি আরো বলেন, ’আমরা এনগার প্রাদেশিক ও জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে ত্রাণ, মরদেহ উদ্ধার ও অবকাঠামো পুননির্মাণের উদ্যোগ সমন্বয় করার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা, প্রতিরক্ষা বাহিনী, সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাদের পাঠাচ্ছি।’

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি) ও অন্যান্য স্থানীয় সংবাদমাধ্যমে জানানো হয়েছে ১শ’ জনেরও বেশি মানুষ মারা গেছেন। স্থানীয় গণমাধ্যমে বাসিন্দাদের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ফটো ও ভিডিওতে ধ্বংসের মাত্রা দেখা যায়। এলাকাবাসীরা বড় বড় পাথর সরানোর চেষ্টা করছেন। অসংখ্য গাছ উপড়ে গেছে এবং ভেঙে পড়া ভবনের ধ্বংসাবশেষের নিচে অনেকেই চাপা পড়েছেন।

কয়েকটি ছবিতে পাথরে নিচ থেকে মানুষকে বের করে আনার দৃশ্য দেখা গেছে। পুলিশ এই ব্যাপারে কোন ধরনের মন্তব্য করতে রাজি হয়নি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here