পানশালার গায়িকা পাওলি

ঢাকা : নারীর পরনের একটি নাইটি হতে পারে চরিত্র পতনের কারণ। আর সেই পতনকে নিয়েই পরিচালক বিরশা দাশগুপ্ত নির্মাণ করেছেন ছবি ‘অভিশপ্ত নাইটি’। যার সঙ্গে মিলেমিশে গেছে এক ভালবাসার গল্প। যদিও ‘অভিশপ্ত নাইটি’ আদ্যপান্ত সেক্স কমেডি। তবে ‘নাইটি’ ভেতরে রয়েছে ‘হিপোক্রেসি’র মহাকাব্য।

বিরশা দাশগুপ্তের এই ছবি মহাকাব্য থেকে কিছু কম নয়। চিত্রনাট্যের কাঠামো থেকে শুরু করে গল্প বলার আঙ্গিকে ছড়িয়ে, ছিটিয়ে রয়েছে বাঙালির নানা খণ্ড কাব্য, নানা পুরনো অভ্যাস। যা খণ্ডের মধ্যে দিয়ে উঠে এসেছে ছবিতে। আর উঠে এসেছে ‘রোটি কাপড়া থুড়ি নাইটি মকান’-এর এক ফিলোসফি!

‘অভিশপ্ত নাইটি’ ছবিতে পাওলি দাম পানশালার গায়িকা। তার চরিত্রের নাম মোনিকা। এই মোনিকার শরীরি প্রেমে পড়ে যায় জমিদার বাড়ির ছেলে ইন্দ্রনীল সেনগুপ্ত ওরফে ছবির রাজা। রাজা সমুদ্রের ধারে ঘুরতে নিয়ে যায় তাকে৷ উপহার দেয় লাল সার্টিনের নাইটি। এক পর্যায়ে বিয়ের প্রতিশ্রুতিতে সহবাস। এরপর লাভ-সেক্স-ধোঁকা।

রাজা বিয়ে করেন অন্য একটি মেয়েকে। এই শোকে রাজার দেওয়া লাল নাইটি পরে জলে ডুবে আত্মহত্যা করে মোনিকা। আর সেখান থেকে নাইটি গায়ে অভিশপ্ত ট্যাগ।

সেই নাইটি ঘটনাচক্রে শহর কলকাতায়। পাড়ার বৌদির ছাদ থেকে বৌদি, বাড়ির কাজের লোক, শাশুড়ির হাতে হাতে গোটা কলকাতায় নাইটির নাইটওয়াক। আর গায়ে উঠলেই ৷ শরীরের ভিতর থেকে বেরিয়ে পড়ে, সুপ্ত ইচ্ছে, না পাওয়া অনেক কিছু। তবে পুরোটাই যৌনতাকে ঘিরে। এই নাইটি গিয়ে পৌঁছায় রবীন্দ্র অনুরাগি গায়িকার কাছে, কখনও হানিমুন কাপল, আবার কখনও উঠতি নায়িকার কাছে। নাইটি হয়ে যায় স্বপ্ন পূরণের হাতিয়ার।

এই লাল নাইটি কারোর কাছে যৌনতৃপ্তি, তো কারও মনের মানুষ খুঁজে পাওয়া, আবার কারও কাছে শুধু কেরিয়ারের সাফল্যের সিঁড়িতে ওঠা। মোটামুটি এই গল্পকেই একেবারে ডার্ক কমেডির আঙ্গিকে এগিয়ে নিয়ে গেছেন ছবির পরিচালক বিরশা দাশগুপ্ত ও চিত্রনাট্যকর দেবালয় ভট্টাচার্য। তবে গল্পের রসদে হাসিঠাট্টা ভরলেও খোঁচা মেরেছেন হিপোক্রেসিকে।

বিরশার ‘অভিশপ্ত নাইটি’-র ভেতর রয়েছে অনেক কিছু যা সত্যিই হাসতে হাসতে ভাবাতে বাধ্য। রয়েছে মহাভারতের পাশা খেলা ও দুর্যধনের কাছে দ্রৌপদিকে জুয়ার অমানত কাব্য। রয়েছে রাজা দুষ্মন্ত ও শকুন্তলার প্রতিশ্রুতি ও সহবাস। এছাড়াও রয়েছে কাস্টিং কাউচকে উসকে দিয়ে এক উঠতি নায়িকার শরীরের ব্যবহার এবং নিস্বার্থ এক ভালোবাসার গল্প।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

৯৩তম অস্কার মনোনয়নের জন্য বাংলাদেশি ছবি আহ্বান

বিনোদন ডেস্ক ::অস্কার বাংলাদেশ কমিটি ৯৩তম অস্কারে প্রতিযোগিতার জন্য দেশের সিনেমা আহ্বান ...