পাঠাগার আন্দোলন এই সময়ের জন্য একটি আলোক বর্তিকা: ড. এম ফিরোজ আহমেদ

ড. এম ফিরোজ আহমেদ

স্টাফ রিপোর্টার :: এশিয়ার এডুকেশন এক্সিলেন্স এওয়ার্ড প্রাপ্ত শিক্ষাবীদ ও গবেষক প্রফেসর ড. এম ফিরোজ আহমেদ বলেছেন, পাঠাগার আন্দোলন এই সময়ের জন্য একটি আলোক বর্তিকা হিসেবে কাজ করবে যদি পাঠাগার গড়া খুব কষ্টকর। তবুও এই যুবকরা যে আন্দোলনের ডাক দিয়েছে সেটির সাথে আমিও একত্ত্বতা পোষণ করলাম। কারণ আমিও ছাত্রজীবনে পাঠাগার করেছি, কিন্তু সেটি টিকেনি। যদি সেই পাঠাগার আজ পযন্ত থাকতো, তাহলে হাজারো বইয়ে সমবৃদ্ধ থাকতো।

২৩ এপ্রিল বিশ্ব গ্রন্থ ও গ্রন্থস্বত্ব দিবস বা পাঠাগার দিবসে রাজধানীর কাটাবনে দীপনপুর গ্যালারিতে জাতীয় পাঠাগার আন্দোলন-জাপাআ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে এম ফিরোজ আহমেদ আরো বলেন, কিছুদিন আগে জাতীয় পাঠাগার দিবসে আমরা ৪০টি পাঠাগার উদ্ধোধন করেছি। আজ আবার ১০টি পাঠাগার চালু করছি। এভাবেই পাঠাগারের সংখ্যা বেড়ে চলেছে। একদিন পাঠাগারে ভরে যাবে দেশ। তবে শুধু পাঠাগার করলে হবে না, সেটি টিকিয়ে রাখার দায়িত্বও জাপাআকে নিতে হবে। জাপাআর সদস্যরা নিজেরা পরিশ্রম করে যে ভালো কাজ এই সমাজকে উপহার দিচ্ছে সেজন্যে সরকারের উচিত তাদের পাশে দাঁড়ানো। তাদের কঠোর পরিশ্রমের সাক্ষি আমি নিজেই। উপযুক্ত সাপোর্ট পেলে তারা একটি অমূলক পরিবর্তন এনে দিতে পারবে সমাজকে। আমি এই সংগঠনের অগ্রগতিতে খুশি।

তিনি আরো বলেন, আমি অবাক হচ্ছি এই কঠিন সময়েও গ্রাম থেকে পাঠাগার গড়ার জন্য ছুটে আসেন এই শহরে। আপনাদের ইচ্ছাটা একেবারে খাটি। আপনারা জাগলে আজকের সমাজে যে অন্যায়ের প্রতিযোগিতা তা আর থাকবে না। আপনাদের জন্য শুভ কামনা।

অনুষ্ঠানে এম ফিরোজ আহমেদ সারাদেশ ১০টি নতুন পাঠাগার উদ্বোধন ও প্রতিনিধিদের হাতে বই তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রগতিশীল চিন্তাবীদ ও অধ্যাপক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, প্রথম আলোর যুগ্ম-সম্পাদক সোহরাব হোসেন। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, কৈশর তারুণ্যের বইয়ের সভাপতি তুষার আবদুল্লাহ এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক, ট্রাভেলার ও লেখক এলিজা বিনতে এলাহী।

চ্যানেল ২৪ এর জ্যেষ্ঠ প্রতিবেদক আরিফুল সাজ্জাত এর সভাপতিত্বে বিশ্ব পাঠাগার দিবসে শুভেচ্ছা বক্তব্য দেন নো ভ্যাট অন এডুকেশন আন্দোলনের উদ্যোক্তা ও সংগঠক এবং জাপাআ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি ইঞ্জি. আরিফ চৌধুরী শুভ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন লাবণ্য রেজা ও মহিমা বাধন।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মোহাম্মদ যোবায়ের হাসান

জার্মানিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে এসডব্লিউএ -এর পরিচালনা সংসদের সভা

স্টাফ রিপোর্টার :: প্রায় দুইশতাধিক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সংগঠন, নেটওয়ার্ক ও জোটের আন্তর্জাতিক ...