পাকিস্তানে দুই বছরের অভিযানে ৩৫০০ সন্ত্রাসী-৪৯০ সেনা নিহত

pak pic_131846নিউজ ডেস্ক: পাকিস্তান দু’বছর ধরে সন্ত্রাসীদের বিরুদ্ধে ‘জার্বে আজব’ নামের সেনা অভিযান চালিয়ে সাড়ে তিন হাজার সন্ত্রাসীকে নির্মূল করেছে। আর এ অভিযান চালাতে গিয়ে ৪৯০ জন সেনা নিহত হয়েছে।

পাক সেনাবাহিনীর জনসংযোগ পরিদপ্তর আইএসপিআর’এর প্রধান লে জেনারেল অসীম সেলিম বাজওয়া এসব তথ্য জানিয়েছেন।

‘জার্বে আজব’ এর দ্বিতীয় বর্ষ উপলক্ষে সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন তিনি।

সন্ত্রাসীদের কাছ থেকে ২৫৩ টন বিস্ফোরক উদ্ধার করেছে যা দিয়ে ১৫ বছর ধরে বোমা তৈরি করা যেত। একই সঙ্গে শাওয়াল এলাকায় বোমা বানানোর সাড়ে সাত হাজার কারখানা বন্ধ করে দেয়া হয়েছে। ‘জার্বে আজব’র মাধ্যমে উপজাতি অধ্যুষিত উত্তর ওয়াজিরিস্তানের তিন হাজার ছয়শ’ কিলোমিটার ভূখন্ডকে পুরোপুরি সন্ত্রাসী মুক্ত করা হয়েছে। এ ছাড়া, এ অভিযানের মধ্য দিয়ে সন্ত্রাসীদের ৯৯২টি আস্তানা ধ্বংস করে দেয়া হয়েছে।

এদিকে করাচির আইন শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে বক্তব্য দিতে গিয়ে জেনারেল বাজওয়া আরো জানান, ‘পাকিস্তানের এ বন্দর নগরী থেকে ১২০০ সন্ত্রাসীকে আটক করা হয়েছে।’

এ সময়ে বেলুচিস্তান থেকে আটক ভারতীয় নৌ বাহিনীর কমান্ডার এবং গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস বা ‘র’এর কথিত গুপ্তচর প্রসঙ্গেও কথা বলেন তিনি।

তিনি দাবি করেন, দ্বিতীয় মহাযুদ্ধের পর এই প্রথম অন্য দেশের চাকরিরত সামরিক কর্মকর্তাকে অন্য দেশ থেকে আটক করা হলো।

তিনি আরো দাবি করেন, আফগানিস্তান সংলগ্ন উপজাতীয় অধ্যুষিত এলাকা থেকে ‘র’ এবং আফগান গুপ্তচরদের আটক করেছে পাকিস্তান বাহিনী।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনার সংক্রমণ রোধে ইরানে ফের লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক ::করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ...