পাইকগাছায় উপকূল দিবস পালিত

মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: খুলনার পাইকগাছায় মানববন্ধন, আলোচনা সভা ও স্মারকলিপি প্রদানের মধ্যদিয়ে উপকূল দিবস পালিত হয়েছে।

উপকূল দিবস বাস্তবায়ন কমিটির উদ্যোগে কোস্টাল জানালিস্ট ফোরাম অব পাইকগাছা, পরিবেশ বাদী সংগঠন বনবিবি, প্রেসক্লাব পাইকগাছা ও আলোকযাত্রা দলের যৌথ আয়োজনে মঙ্গলবার সকাল ১১ টায় নতুন বাজারস্থ কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সিজেএফবি পাইকগাছা শাখা ও প্রেসক্লাব পাইকগাছা সভাপতি প্রকাশ ঘোষ বিধানের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, প্রেসক্লাব পাইকগাছা সাধারণ সম্পাদক মহানন্দ অধিকারী মিন্টু, এস ডব্লিউ নিউজ ২৪ এর সহকারী সম্পাদক নাসরিন সুলতানা রানী, বনবিবির সাধারণ সম্পাদক পারভীন ইসলাম, ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক নাজমুন নাহার, সপ্তদ্বীপা সাহিত্য পরিষদের সহ-সভাপতি নলিনী কান্ত সানা, ব্রতী রায় প্রতিবন্ধী ট্রাস্টের প্রতিষ্ঠাতা প্রজিত কুমার রায়, সাংবাদিক দীপ অধিকারী, রিপন হোসেন, জামাল হোসেন, দোলাল বিশ্বাস, রমেশ বাছাড়, গোবিন্দ লাল রায়, সমীরণ মন্ডল ও আলোকযাত্রা দলের সদস্য মিমি আক্তার প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭০ সালের ১২ নভেম্বর উপকূলের উপর দিয়ে বয়ে যায় গত শতাব্দীর সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। ওই ঘূর্ণিঝড়ে উপকূল লন্ডভন্ড করে দেয়। যায় ততসময় গোটা বিশ্বকে কাপিয়ে দিয়েছিল। উপকূল দিবস সরকারি ভাবে পালনের ঘোষণার মধ্যদিয়ে উপকূলের সুরক্ষা, উপকূলের সম্ভাবনা বিকাশ ও নিরাপত্তা নিশ্চিত হবে। ১৯৭০ এর ১২ নভেম্বর প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় স্মরণে উপকূলের সংকট-সম্ভাবনার কথা বছরে অন্তত একটি বার সবাই মিলে আলোচনা করার জন্য উপকূলবাসীর পক্ষ থেকে ১২ নভেম্বরকে সরকারী ভাবে উপকূল দিবস ঘোষণার দাবী জানান। সম্প্রতি ঘূর্ণিঝড় বুলবুল এর কথা উল্লেখ করে বক্তারা উপকূলীয় সুন্দরবন রক্ষায় সরকারের পাশাপাশি সকলকে এগিয়ে আসার আহবান জানান।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শরণখোলায় নির্মানাধীন বেড়িবাঁধ পরিদর্শণে শেখ হাসিনা সেনা নিবাসের জিওসি

মোঃ শহিদুল ইসলাম, বাগেরহাট প্রতিনিধি ::ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ বাগেরহাট জেলার শরণখোলা সাউথখালী ...