কলকাতা : দীর্ঘ বাম জমানার অবসানের পর পরিবর্তন হলেও রাজ্যের মানুষের কোন উন্নয়ন সাধন হয়নি বলে মন্তব্য করলেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী। বৃহস্পতিবার কলকাতার শহিদ মিনার এবং পশ্চিম মেদিনীপুরের ডেবরায় দুইটি নির্বাচনী জনসভা থেকে রাজ্যের পরিবর্তনকে কটাক্ষ করে রাহুল বলেন বামেদের ক্ষমতা থেকে সরিয়ে রাজ্যে পরিবর্তন ঘটলেও কোন উন্নয়ন হয়নি বরং বামেদের দেখানো পথেই হাঁটছে তৃণমূলের সরকার। বিভিন্ন প্রকল্পের অধীনে কেন্দ্রীয় সরকার ২৬ হাজার রুপি দিলেও রাজ্য সরকার সেই রুপি জনগণের উন্নয়নের কাজে লাগেনি। একমাত্র তৃণমূলের দলীয় কর্মী-সমর্থকরাই তার সুফল ভোগ করেছে। রাহুলের অভিযোগ ১০০ দিনের কাজে এই সরকার অনেক পিছিয়ে আছে। রাজ্যে নতুন কোন কংসংস্থান তৈরি হচ্ছে না। এখন সবকিছুই ‘মেড ইন চায়না’।

সারদা এবং টেট কেলেঙ্কারি নিয়েও রাজ্য সরকারকে আক্রমণ করেন রাহুল গান্ধী। বলেন সারদা চিটফান্ডের রুপি রেখে ২০ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। কিন্তু সারদা কান্ডে অভিযুক্তদের রাজ্য সরকার বাঁচাতে চাইছে। রাজ্যের আইনশৃঙ্খলা প্রশ্নেও মমতাকে একহাত নেন কংগ্রেস সহসভাপতি। তাঁর অভিযোগ এরাজ্যেই নারী নির্যাতনের ঘটনা সবচেয়ে বেশি ঘটে।

আক্রমণ করেছেন বিজেপিকেও। বিজেপির বিরুদ্ধে দেশের মধ্যে বিভাজন সৃষ্টির অভিযোগ এনে রাহুল বলেন হিন্দু-মুসলিমদেও মধ্যে দাঙ্গা বাধানোর চেষ্টা করছে তারা। রাহুলের মতে বিভাজনে কখনও দেশ চলতে পারেনা। মোদির গুজরাট মডেলেরও কড়া সমালোচনা করেন রাহুল।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here