শিপুফরাজী, চরফ্যাশন প্রতিনিধি :: চরফ্যাশন উপজেলার কুকরি-মুকরিতে কমিউনিটি ভিত্তিক ইকো ট্যুরিজম উন্নয়ন শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন প্রকল্পের আওতায় ইকো-ট্যুরিজম উন্নয়নে বন বিভাগ, বিশ্ববিদ্যালয়, ট্যুর অপারেটর ও অন্যান্য প্রাইভেট সেক্‌টরের সমন্বয়ে এক কর্মশালার অনুষ্টিত হয় ।

শনিবার সকাল কুকরি মুকরি রেস্টহাউজ হলরুমে কমিউনিটি ভিত্তিক ইকো ট্যুরিজম উন্নয়ন প্রকল্পের আওতায পল্লী কর্ম সহায়ক (পিকেএসএফ) ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) এর আর্থিক ও সার্বিক সহযোগিতায়, বেসরকারী উন্নয়ন প্রতিষ্ঠান পরিবার উন্নয়ন সংস্থার আয়োজনে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় পরিবার উন্নযন সংস্থা (এফডিএ) এর নির্বাহী পরিচালক মোঃ কামাল উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, বিশেষ অতিথি হিসেবে ট্যুরিজম অপারেটর অ্যাসোসিযশেন অব বাংলাদেশ (টোয়াব) এর সভাপতি মোঃ রফিউজ্জামান, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ভ্যালু চেইন প্রজেক্‌ট ম্যানেজার এরফান আলী , কুকরি মুকরি ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ আবুল হাসেম মহাজন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এর মেম্বার ও টোয়াবের অন্যান্য সদস্যরাসহ বন বিভাগ, বিশ্ববিদ্যালয় ও প্রকল্প সংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

কর্মশালায বক্তারা দেশীয় পর্যটনের বাজারকে কাজে লাগিয়ে এই খাতের উন্নয়ন ধরে রাখতে পর্যটকদের পরিবর্তিত আচরণের সঙ্গে উদ্যোক্তাদের মানিয়ে চলার পরামর্শ দেন। তারা আরও বলেন, পর্যটনের উন্নয়নে প্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে। এছাডাও পর্যটন পণ্যের বৈচিত্র্যতা তৈরি করা, গ্রামীণ ও প্রান্তিক পর্যটন গন্তব্যের ওপর গুরুত্ব দেওয়া, ট্যুরিস্ট কেয়ারিং ক্যাপাবিলিটি’ নিশ্চিত করতে ও পরিবেশ সংরক্ষণে পর্যটনের সঙ্গে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করার আহ্বান জানিয়েছেন আলোচকরা।

এছাডাও বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও অন্যান্য প্রতিনিধি দল কুকরি-মুকরিরসহ চরফ্যাশনের বিভিন্ন পর্যটন এলাকা পরিদর্শন করেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here