আবু হোসাইন সুমন, মোংলা (বাগেরহাট) প্রতিনিধি :: 
পদ্মা সেতু চালু হওয়ার পর এই প্রথম ঢাকার গার্মেন্টস পণ্য নিয়ে মোংলা বন্দর দিয়ে পোল্যান্ডের উদ্দেশ্যে ছেড়ে গেছে বিদেশী জাহাজ এম,ভি মার্কস নেসান। ঢাকার ২৭টি গার্মেন্টস ফ্যাক্টরীর ১৭ কন্টেইনার পণ্য পদ্মা সেতু হয়ে মোংলা বন্দরে আসে। এরপর সোমবার থেকে সে সকল পণ্য জাহাজে বোঝাই করা হয়। বোঝাই শেষে পানাকা পতাকাবাহী জাহাজ এম,ভি মার্কস নেসান বৃহস্পতিবার বেলা ১১টায় পোল্যান্ডের উদ্দেশ্যে মোংলা বন্দর ত্যাগ করেছে।
বিদেশে জাহাজে রপ্তানী হওয়া এ গার্মেন্টস পণ্যের মধ্যে রয়েছে বাচ্চাদের পোশাক, জার্সি ও কার্ডিগান, টি-শার্ট, ট্রাওজারসহ বিভিন্ন পণ্য। এর আগে এ গার্মেন্টস পণ্য নিতে বিদেশী জাহাজ মার্কস নেসনা সোমবার মোংলা বন্দর জেটিতে ভিড়ে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, আজ ২৮ জুলাই বৃহস্পতিবার মোংলা বন্দরের জন্য একটি স্মরণীয় দিন। কারণ প্রধানমন্ত্রীর পদ্মা সেতু উদ্বোধনের পর এই প্রথম মোংলা বন্দর দিয়ে সরাসরি গার্মেন্টস পণ্য বিদেশে রপ্তানী শুরু হয়েছে। পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা থেকে দেশের সবচেয়ে নিকটতম বন্দর হচ্ছে মোংলা। ফলে বিভিন্ন আমদানী-রপ্তানীকারকেরা এ বন্দর ব্যবহারে আগ্রহী হয়ে পড়েছেন। যার ফলে ঢাকার গার্মেন্টস পণ্য নিয়ে একটি জাহাজ আজ মোংলা বন্দর থেকে পোল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছেন। আগামীতে এ বন্দর দিয়ে গার্মেন্টস, কন্টেইনার, গাড়ী ও জেনারেল কার্গো হ্যান্ডেলিংয়ের পরিমাণ আরো বৃদ্ধি পাবে।
পদ্মা সেতু চালু হওয়ার পর ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব এখন ১৭০ কিঃ মিঃ। আর ঢাকা থেকে চট্রগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিঃ মিঃ।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here