পদ্মা সেতুতে আরও একটি স্প্যান যোগ: দৃশ্যমান হলো ৬০০ মিটার

পদ্মা সেতুতে আরও একটি স্প্যান যোগ: দৃশ্যমান হলো ৬০০ মিটারখোরশেদ আলম বাবুল, শরীয়তপুর প্রতিনিধি :: বহুল আলোচিত দেশের সর্ববৃহৎ প্রকল্প স্বপ্নের পদ্মাসেতুর তৃতীয় স্প্যান স’াপনের ২ মাস ২ দিন পরে চতুর্থ স্প্যান বসনোর মধ্যদিয়ে পদ্মাসেতুর কাজ আরো একধাপ এগিয়ে গেল।

আজ রোববার সকাল পৌনে ৭টায় শক্তিশালী ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে শরীয়তপুরের জাজিরা প্রান্তের নাওডোবায় ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর ৩২শ মেট্রিকটন ওজনের এই সুপার স্ট্রাকচারটি বসানো হয়েছে। পদ্মা সেতুর চতুর্থ স্পেনটি বসানোর মধ্যদিয়ে দৃশ্যমান হলো ৬শ’ মিটার। সেতু কর্তৃপক্ষ জানায় ৫ম স্প্যানটিও স্থাপনের জন্য প্রস্তুত রয়েছে।

সেতু বিভাগ সুত্রে জানা গেছে, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের মধ্যে পদ্মা সেতুর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের উপর দ্বিতীয় স্প্যান এবং ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের উপর তৃতীয় স্প্যান বসানো হয়।

পদ্মা সেতুর দৈর্ঘ হবে ৬ দশমিক ১৫ কিলোমিটার। ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুতে ৪২টি খুঁটি থাকবে। পদ্মা সেতুর প্রতিটি পিলারের নিচে ৬টি করে পাইল বসানো হচ্ছে। এ সেতুতে মোট ২৪০টি পাইল বসানো হবে। এ পাইল গুলো ৯৬ মিটার থেকে ১২৮ মিটার মাটির গভীরে বসানো হচ্ছে।

জাজিরা-মাওয়া দুই প্রান্তে টোল প্লাজা, সংযোগ সড়ক ও প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করছে দেশীয় কয়েকটি ঠিকাদারী প্রতিষ্ঠান। দ্বিতল বিশিষ্ট এই সেতুর নিচ দিয়ে চলবে রেল গাড়ি আর উপর দিয়ে যাতায়াত করবে যান ও পন্যবাহি পরিবহন। পানির স্তর থেকে ৬০ ফিট উঁচু হবে মূল সেতু। সেতুর প্রস্ত হবে ৭২ ফিট বা ৪ লেন। চার হাজারেরও বেশী দেশী বিদেশী জনবল দিন-রাত করে সেতু নির্মানের কাজ চালিয়ে যাচ্ছে।

গতকাল শনিবার রাতে ১৫০ মিটার দৈর্ঘ্যের চতুর্থ স্প্যানটি তিয়ান-ই ক্রেন মুন্সীগঞ্জের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে জাজিরা প্রান্তে নেয়া হয়। বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা আর প্রস্তুতি শেষে আজ রোববার সকাল পৌনে ৭টার দিকে ক্রেন দিয়ে ৪০ ও ৪১ নম্বর খুঁটির ওপরে স্প্যানটি স্থাপন করা হয়। এভাবে আরো ৩৮টি স্প্যান সংযুক্ত করেই সম্পন্ন হবে স্পপ্নের পদ্মা সেতু।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফারুক আহমেদকে বিশেষ সম্মাননা দিল বাসন্তিকা মেমোরিয়াল এডুকেশন সোসাইটি

কলকাতা প্রতিনিধি :: বাসন্তিকা মেমোরিয়াল এডুকেশন সোসাইটির উদ্যোগে বাসন্তিকা কলেজ ক্যাম্পাসে ১২ ...