মোঃ সফিকুল আলম দোলন, জেলা প্রতিনিধি,পঞ্চগড় ::

পঞ্চগড়ের ৫টি উপজেলার কৃষকরা এবার বাদাম চাষের দিকে ঝুঁকে পড়েছে। বিভিন্ন উপজেলা ঘুরে প্রত্যন্ত অঞ্চলে বিস্তির্ণ এলাকা জুড়ে কৃষকদের বাদাম ক্ষেতগুলো সবুজের হাতছানি দিচ্ছে। কৃষকরা চলতি মৌসুমের বাদামের বাম্পার ফলনের আশা করছে। উপজেলার বাদাম চাষীরা এখন আগাছা দমন ও পরিচর্যা কাজে ব্যস্ত সময় বার করছেন।

এ সময় কথা হয় বোদা সদর ইউনিয়নের বাদাম চাষী নুর নবীর সাথে। তিনি জানান, অন্যান্য ফসলের চেয়ে বাদাম চাষ লাভজনক বলেই তিনি প্রতি বছর বাদাম চাষ করছেন। গতবারের চেয়ে চলতি মৌসুমে তিনি বাদামের আবাদ বেশি করেছেন। তিনি জানান আবহাওয়া অনুকুলে থাকলে এবার বাদাম চাষের বাম্পার ফলন হবে। গত কয়েকদিন ধরে প্রচন্ড তাপদাহে বাদামক্ষেতগুলো শুকিয়ে যাচ্ছে ।

কৃষকরা উদ্বিগ্ন । একটু বৃষ্টি হলে বাদাম ক্ষেতে আরো সতেজ ও সবুজ হয়ে উঠবে । বৃষ্টিপাত না হওয়ায় এতে চলতি মৌসুমে কৃষকরা বাদাম চাষে আরো নিবিড় পরিচর্যায় আগ্রহী হয়ে উঠেছে। গত বছর বাদামের দাম ছিল
সন্তোষজনক। কৃষকরা অভিযোগ করে বলেন,বাদামের সরকারি কোন বাজার মুল্য নির্ধারণ না থাকায় কৃষকরা বাদামের ন্যায্য মুল্য থেকে বঞ্চিত হচ্ছেন।

এ বিষয়ে বোদা উপজেলা কৃষি অফিসার আহম্মেদ রাশেদ উন নবী কৃষকদের বিভিন্ন ফসলের ক্ষেতে পানি দেওয়ার পরামর্শ প্রদান করেন। মৌসুমে বাদাম চাষের লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছে ৩৩৫০ হেক্টর জমিতে।

তিনি জানান,আবহাওয়া অনুকুলে থাকলে কৃষকদের বাদাম ক্ষেতগুলোতে পোকা মাকড়ের উপদ্রব কম হবে তবে একটু বৃষ্টি হলে এবার বাদামের বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here