ঢাকা: দলীয় মনোনয়ন পাওয়ার পরেও প্রতিরোধের মুখে যেসব প্রার্থী নির্বাচনী এলাকায় যেতে পারছেন না তাদের মনোনয়ন বাতিলের চিন্তাভাবনা চলছে।
শুক্রবার দলীয় মনোনয়ন ঘোষণা ও মনোনয়নপত্র বিতরণ করা হলেও এখনও অনেক প্রার্থী ঢাকায় বসে আছেন। তাদের অনুপস্থিতিতে এলাকায় বিক্ষোভ, ভাঙচুর, সংবাদ সম্মেলন ও প্রতিবাদ সমাবেশ হচ্ছে।
কোন কোন প্রার্থীকে এলাকায় অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। গোয়েন্দা সংস্থাগুলো এমন অর্ধশত প্রার্থীর একটি তালিকা তৈরি করেছে।

নির্ভরযোগ্য একাধিক সূত্র জানিয়েছে, মনোনয়নপ্রাপ্ত এমন সংসদ সদস্যরা তাদের প্রতিনিধি পাঠিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন। যা ভালো চোখে দেখছেন না প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রী শেখ হাসিনা।

এসব প্রার্থীর সর্বশেষ অবস্থা সম্পর্কে খোঁজ খবর নেয়া হবে। পরে তাদের মনোনয়নপত্র বাতিল করা হতে পারে। মূলত: দশম জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন ঘোষণার পর দলে গৃহদাহ শুরু হয়েছে। সংঘর্ষ হয়েছে দেশের বিভিন্ন স্থানে।
প্রার্থী তালিকা ঘোষণার পর থেকে মনোনয়নবঞ্চিত নেতা-কর্মী ও তাদের সমর্থকরা দেশের বিভিন্ন স্থানে মহাসড়ক অবরোধ, সংঘর্ষ, ভাঙচুর, হরতাল কর্মসূচি পালন, কুশপুত্তলিকাদাহ করেছে। অভিযোগ উঠেছে, অনেক জায়গায় তৃণমূল কর্মীদের আশা উপেক্ষিত হয়েছে।

বিদ্যমান পরিস্থিতিতে মনোনয়নের বিষয়টি নিয়ে পূনর্বিবেচনা শুরু করেছে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড। সোমবার এমন কয়েকজন সংসদ সদস্যকে ফোন করে দেখা করার নির্দেশ দেয়া হয়েছে।

যাদের এলাকায় বিক্ষোভ ও বিদ্রোহ বেশি সেসব এলাকার প্রার্থী পরিবর্তন করা হতে পারে। এদিকে দলীয় বিদ্রোহের মুখে নিরাপত্তাহীনতায় ভুগছেন অনেক প্রার্থী। এদের মধ্যে কেউ প্রশাসনের কাছে নিজের নিরাপত্তা দাবি করেছেন।

রোববার রাতে ঝিনাইদহ-৩ আসনে মনোনয়নপ্রাপ্ত নবী নেওয়াজের বাড়িতে বোমা হামলা হয়েছে। মনোনয়ন বঞ্চিত শফিকুল আযম খান চঞ্চলের সমর্থকরা এ কাজ করতে পারে বলে সন্দেহ করা হচ্ছে। গত শুক্রবার সৈয়দ আশরাফুল ঘোষিত আওয়ামী লীগের প্রার্থী তালিকায় বাদ পড়েছেন সাবেক ৬ মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ ৪৮ সংসদ সদস্য। পদ্মা সেতু কেলেঙ্কারির কারণে পদ হারানো সাবেক যোগাযোগমন্ত্রী আবুল হোসেনের সমর্থকরা মাদারীপুর-৩ আসনে তাকে মনোনয়ন না দেওয়ায় ফরিদপুর-বরিশাল মহাসড়ক অবরোধ, উপজেলা চেয়ারম্যানের কার্যালয় ভাঙচুর ও বিক্ষোভ করেছে। সংঘর্ষ হয়েছে কিশোরগঞ্জ-২ আসনে মনোনয়ন পাওয়া ও মনোনয়নবঞ্চিত প্রার্থীর সমর্থকদের মধ্যে। ময়মনসিংহের ত্রিশাল, গাইবান্ধার গোবিন্দগঞ্জ ও যশোরের মনিরামপুরে মনোনয়নবঞ্চিত প্রার্থীদের কর্মী-সমর্থকরা তাণ্ডব চালায় রাস্তায়, গাড়ি ভাঙচুর ও সড়ক অবরোধ করে।

এদিকে মন্ত্রী আবদুল লতিফ বিশ্বাসকে সিরাজগঞ্জ-৫ আসনে মনোনয়ন না দেওয়ায় বেলকুচি উপজেলার স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা একযোগে দল থেকে পদত্যাগ করেছেন। অপরদিকে এ আসনে মনোনয়নপ্রাপ্ত আবদুল মজিদ মণ্ডলের কুশপুত্তলিকাদাহ করেছে লতিফ বিশ্বাসের সমর্থকরা। পদত্যাগ করেছেন কিশোরগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য ড. মিজানুল হক। অর্ধবেলা হরতাল পালন করেছে নেত্রকোনা-১ আসনের সংসদ সদস্য মোস্তাক আহমেদ রুহীর অনুসারীরা। নেত্রকোনা-৩ আসনের মনোনয়ন না পাওয়ায় শামছুল হকের সমর্থকরা আধাবেলা হরতাল পালন করবে। দলীয় মনোনয়ন না পাওয়ায় হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন চাঁপাইনবাগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ জিয়াউর রহমান।

সুনামগঞ্জ-১ আসনের বিতর্কিত সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনকে আবার দলীয় মনোনয়ন দেওয়ায় চাপা ক্ষোভ বিরাজ করছে সংসদীয় এলাকার দলীয় নেতা-কর্মীদের মধ্যে। নবম জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করার পর তিনি দলীয় নেতা-কর্মীদের বাদ দিয়ে একশ্রেণীর সুবিধাভোগীকে নিয়ে এলাকায় নিজস্ব বলয় গড়ে তোলেন। অপরদিকে সুনামগঞ্জ-৪ আসনে এনামুল কবীর ইমনকে দলীয় মনোনয়ন দেওয়ায় স্থানীয় যুবলীগের একাংশ ছাড়া মেনে নিতে পারছে না আওয়ামী লীগ ও স্থানীয় সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। লন্ডনে বসে যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য হওয়া বিএনপি জমানায় দেশে না এসে এ আমলে ফিরেই একাধারে জাতীয় বিদ্যুৎ কেন্দ্রের পরিচালক, জেলা যুবলীগ আহ্বায়ক, যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য থেকে প্রেসিডিয়ামে ঠাঁই লাভ, জেলা পরিষদ প্রশাসক ও সর্বশেষ মনোনয়ন লাভে তৃণমূলে চরম ক্ষোভ। এ আসনে মনোনয়নপ্রত্যাশীদের তালিকায় তৃণমূল নেতারা ছিলেন জেলা সাধারণ সম্পাদক নুরুল হুদা মুকুটের পক্ষে। বর্তমান সংসদ সদস্য মতিউর রহমান ইমনের কাছ থেকে জেলা পরিষদ প্রশাসক লাভের আসায় সরে দাঁড়ান। ইমন জেলা পরিষদের প্রশাসক হওয়ার আগে তাকে তেমন কেউ চিনতেন না বলে স্থানীয় আওয়ামী লীগ সূত্রে জানা গেছে। প্রবীণ নেতা অ্যাডভোকেট আফতাব উদ্দিন আহমদের ভাগ্যে এবারও কিছু মিলেনি। সুনামগঞ্জ-৩ আসনে মরহুম আবদুস সামাদ আজাদ বার বার জিতলেও এবারও তার ছেলে আজিজুস সামাদ আজাদ মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হচ্ছেন। ঢাকা-৪ আসনে সানজিদা খানমকে দলীয় মনোনয়ন দেওয়ায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে তাকে বর্জন করেছে নির্বাচনী এলাকার আওয়ামী লীগের নেতা-কর্মীরা। জাতীয় প্রেসক্লাবের সমানে শ্যামপুর ও কদমতলী থানার নেতা-কর্মীরা দলীয় মনোনয়ন পুনর্বিবেচনার জন্য দলীয় সভানেত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

মাদারীপুর : মাদারীপুর-৩ আসনে আওয়ামী লীগের মনোনয়নকে কেন্দ্র করে ফরিদপুর-বরিশাল মহাসড়ক অবরোধ, উপজেলা চেয়ারম্যানের কার্যালয় ভাঙচুর ও বিক্ষোভ মিছিল করেছে আবুল হোসেনের সমর্থকরা। এ আসনে প্রথমবারের মতো মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। নির্বাচনী এলাকার নেতা-কর্মীদের আংশিক দলীয় সভানেত্রীর এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। শুক্রবার বিকালে প্রার্থীর নাম ঘোষণার পর সৈয়দ আবুল হোসেনকে দলীয় মনোনয়ন দেওয়ার দাবিতে তার প্রতিষ্ঠিত কালকিনির ৩টি কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। এ সময় মহাসড়কের ২ পাশে সহস্রাধিক যানবাহন আটকা পড়ে এবং বিক্ষুব্ধরা ২০টি যানবাহন ভাঙচুর করে। ফরিদপুর-বরিশাল মহাসড়কের ভুরঘাটা বাসস্ট্যান্ডে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করে মহাসড়ক সোয়া ২ ঘণ্টা অবরোধ করে রাখে।

কিশোরগঞ্জ: আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়ে পদত্যাগ করেছেন কিশোরগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য ড. মিজানুল হক। এবার ওই আসনে মনোনয়ন পেয়েছেন মো. নাসিরুল ইসলাম। এ সম্পর্কে মিজানুল সাংবাদিকদের জানিয়েছেন, লিখিত পদত্যাগপত্র দলীয় প্রধানের কাছে পাঠানো হয়েছে। আগামী নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি।

শুক্রবার সন্ধ্যায় কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনে দলীয় মনোনয়ন পাওয়া পাকুন্দিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব উদ্দিন ও আরেক মনোনয়নপ্রত্যাশী রফিকুল ইসলাম রেনুর ৩-৪ জন সমর্থকের মধ্যে সংঘর্ষে উভয় গ্রুপের অন্তত ১০-১২ জন কর্মী-সমর্থক আহত হয়েছেন।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জ-৫ আসনে সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আবদুল লতিফ বিশ্বাসকে দলীয় মনোনয়ন না দেওয়ায় বেলকুচি, চৌহালী ও এনায়েতপুর থানা আওয়ামী লীগ নেতা-কর্মীরা একযোগে পদত্যাগ করেছেন। গতকাল সকাল থেকে বিকাল পর্যন্ত সিরাজগঞ্জ-এনায়েতপুর রাস্তা অবরোধ করে রাখে এবং মনোনয়নপ্রাপ্ত আবদুল মজিদ মণ্ডলের কুশপুত্তলিকাদাহ করেছে লতিফ বিশ্বাসের সমর্থকরা।

যশোর: যশোর-৩ আসনে দলীয় মনোনয়নবঞ্চিত হওয়ার কারণে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদারের কর্মী-সমর্থকরা শুক্রবার রাতে শহরে ব্যাপক তাণ্ডব চালিয়েছে। ভাঙচুর করে কয়েকশ ছোট-বড় গাড়ি। বেশ কিছু গণপরিবহনে আগুন ধরিয়ে দেয় দলের মাঠপর্যায়ের বিক্ষুব্ধ কর্মীরা।

নেত্রকোনা: নেত্রকোনা-১ আসনের সংসদ সদস্য মোশতাক আহমেদ রুহীকে আওয়ামী লীগের মনোনয়ন না দেওয়ায় তার নির্বাচনী এলাকা কলমাকান্দা-দুর্গাপুরে বিক্ষোভ মিছিল ও ভাঙচুর করেছে স্থানীয় আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগ। এ সময় দুর্গাপুর বাসস্ট্যান্ড এলাকায় কয়েকটি বাস ও একটি বিআরটিসি বাস ভাঙচুর করা হয়। পরে মিছিল থেকে কমপক্ষে ৫০টি দোকান ভাঙচুর করা হয়।

ময়মনসিংহ: জেলার ত্রিশাল আসনে রেজা আলী এমপিকে মনোনয়ন না দেওয়ার দাবিতে জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সাবেক এমপি আবদুল মতিন গ্রুপ, সাবেক এমপি রুহুল আমিন মাদানী, পৌর মেয়র এবিএম আনিসুজ্জামান অনিস ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম গ্রুপ যৌথভাবে ত্রিশাল বাসস্ট্যান্ড এলাকায় সশস্ত্র অবস্থান নিয়ে বিক্ষোভ করে।

গাইবান্ধা: জেলা সদর আসনের বর্তমান সংসদ সদস্য প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরীকে মনোনয়ন দেওয়ায় রংপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে প্রতিবাদ জানিয়েছে উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ আবুল কালাম আজাদের পক্ষের নেতা-কর্মীরা। সাতক্ষীরা : আওয়ামী লীগের মনোনীত প্রার্থীকে প্রত্যাখ্যান করেছে জেলা আওয়ামী লীগের নেতা-কর্মীরা।

মেহেরপুর: মেহেরপুর-২ (গাংনী) আসনে মনোনয়নপ্রাপ্ত গাংনী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেককে বর্জন করেছেন স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা। শনিবার দুপুরে গাংনী বাসস্ট্যান্ডে এক সমাবেশে তাকে বয়কট করে প্রতিরোধের ঘোষণা দেন নেতা-কর্মীরা।

কুষ্টিয়া: কুষ্টিয়া-৪ আসনে রাজাকারের ভাই বহিষ্কৃত আওয়ামী লীগ নেতা আবদুর রউফকে দলীয় মনোনয়ন দেওয়ায় তাকে অবাঞ্ছিত ঘোষণা করেছে নির্বাচনী এলাকার দু্ই উপজেলা আওয়ামী লীগ।

কুমিল্লা: কুমিল্লা-৮ আসনে সাবেক সংসদ সদস্য আবদুল হাকিমকে মনোনয়ন না দেওয়ায় স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীরা প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছেন।

গাজীপুর: গাজীপুর-৩ আসনে দলীয় মনোনয়ন না পাওয়ায় স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন শ্রীপুর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইকবাল হোসেন সবুজ।

জামালপুর: জামালপুর-১ আসনে তৃণমূল নেতা-কর্মীরা এবার নূর মোহাম্মদকে আশা করলেও সাবেক সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ মনোনয়ন পেয়েছেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here