ডেস্ক রিপোর্ট:: কলম্বিয়াকে ইনজুরি সময়ে নেইমারের ব্রাজিল হারালেও বাংলাদেশের সাবেক ব্রাজিলিয়ান কোচ এডসন সিলভা ডিডো খুশি নন  নেইমারদের খেলায়। ব্রাজিলের খেলার ছন্দ ও ধরনে বিরক্ত ব্রাজিলের সাবেক এই ফুটবলার, ‘সারা বিশ্বে মানুষ ব্রাজিলকে পছন্দ করে খেলার ছন্দের জন্য। শুধু ম্যাচ জেতাই ব্রাজিলিয়ান সমর্থকদের জন্য সন্তুষ্টি হতে পারে না।’ কোপা আমেরিকায় ব্রাজিলের ভবিষ্যত নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন ডিডো, ‘খেলার এমন ধারা অব্যাহত থাকলে ব্রাজিলের জন্য হয়তো খুব ভালো কিছু অপেক্ষা করবে না।’

ডিডো এখন হল্যান্ডের আমস্টারডামে থাকেন। কোচিংয়ের সাথে সেভাবে সরাসরি যুক্ত নন। তবে ফুটবলের সাথেই রয়েছেন। আমস্টারডামের বিভিন্ন স্টুডিওতে ফুটবল নিয়েই আলোচনা করে সময় কাটে বাংলাদেশের সাবেক কোচের।

ডিডো তার খেলোয়াড়ি জীবনে ব্রাজিলের শীর্ষ ক্লাব সান্তোস, ফ্ল্যামেঙ্গোতে খেলেছেন। বেশ কুশলি মিডফিল্ডার ছিলেন। ব্রাজিলিয়ান কিংবদন্তি জিকোর সঙ্গেও খেলেছেন বাংলাদেশের সাবেক কোচ।

জিকো সক্রেটিসের সময়কার ফুটবলার হওয়ায় দুঙ্গা পরবর্তী সময় ব্রাজিলিয়ান রক্ষণাত্মক ফুটবলের ঘোর সমালোচকদের একজন ডিডো। ব্রাজিলের ফুটবলের চিরায়িত ছন্দ আর নেই। তবে যতটুকু আছে এর জন্য নেইমারকে ধন্যবাদ দেন ডিডো, ‘ব্রাজিলিয়ান ফুটবলার মানেই বাড়তি ট্যালেন্ট। ছেলেটার মধ্যে তা আছে। বলের উপর অসম্ভব দখল।’

ডিডো ২০০৯ সালে বাংলাদেশে কোচিং করাতে আসেন। তার কোচিংয়ে এএফসি চ্যালেঞ্জ কাপের বাছাই পর্ব পার হয়ে মুল পর্বে খেলার সুযোগ পায় বাংলাদেশ । বিকেএসপিতে ফুটবল ক্যাম্পে তার নির্দেশ না মানায় ৮ সিনিয়র ফুটবলারকে ক্যাম্প থেকে বের করে দেন। এরপর সাফের দল ডেকে আরেক বিতর্কের জন্ম দেন। ডিডোর হাতে সাফের দল তুলে দিতে সাহস পায়নি বাফুফে। ডিডোকে বিদায় করে তৎকালীন ট্যাকনিক্যাল ডাইরেক্টর শহিদুর রহমান চৌধুরী সান্টুকে কোচের দায়িত্ব দেয় বাফুফে। সেই সাফেই সর্বশেষ সেমিফাইনাল খেলেছে বাংলাদেশ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here