ইউনাইটেড নিউজ ডেস্ক:: বিশ্বে যত জনপ্রিয় পানীয় আছে তার মধ্যে অন্যতম হলো চা। প্রতিদিন চা পানে স্বাস্থ্যের অনেক উপকার হয়। যে ব্যক্তি নিয়মিত চায়ের কাপে চুমুক দেন, তিনি তার শরীরের প্রত্যেকটি অর্গানকে সহযোগিতা করেন। চিনি বা সুইটেনারমুক্ত চায়ের অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের রোগ, ক্যানসার ও ক্রনিক রোগ প্রতিরোধ করে এবং শরীরের কোষ মেরামতে ভূমিকা রাখে। নিয়মিত চা ও কফি পানে হৃদরোগের ঝুঁকি কমে

ওহাইওর অর্থোপেডিক সার্জন অ্যান্থনি কৌরি (orthopedic surgeon Anthony Kaury in Ohio) বলেন, ‘চা আসে ক্যামেলিয়া সাইনেনসিস নামক উদ্ভিদ থেকে, যেখানে ক্যাটেচিন (এপিগ্যালোক্যাটেচিন গ্যালেট অথবা ইজিসিজি) নামক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে ক্ষতিকর ফ্রি র‍্যাডিকেল দূর করে এবং প্রদাহ উপশম করে।’

চায়ে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বকের যেকোনও জীবাণু সংক্রমণ জাতীয় সমস্যা দূর করে চা। প্রতিদিন চা পান করলেই সহজেই কোমল ও উজ্জ্বল ত্বক পাওয়া যায় এমনটাই দাবি বিশেষজ্ঞদের।

ত্বকের যত্নে চায়ের উপকারিতার কথা চলুন জেনে নেয়া যাক-

মানসিক অবসাদ, ক্লান্তি দূর করে চা
বৃষ্টি  কিংবা শীত যেকোনও মৌসুমে চা মন ও শরীরকে তরতাজা করে তোলে। বন্ধুদের সঙ্গে আড্ডা থেকে কাজের এনার্জি সবেতেই চা অপরিহার্য। কিন্তু এত চা পান করে ভাবছেন ত্বকের ক্ষতি হচ্ছে অনেক বেশি? বিষয়টি সেরকম না। চলুন জেনে নেওয়া যাক যা বলছেন বিশেষজ্ঞরা।

ত্বক হয়ে ওঠে সুন্দর ও ঝকঝকে
মন ভালো থাকা মানে ত্বকও সুন্দর থাকবে।  বাড়তি কোনও কষ্ট না করেই আপনার ত্বক হয়ে উঠতে পারে আরও সুন্দর ও ঝকঝকে।

মন ও শরীরকে তরতাজা করে তোলে
মানসিক অবসাদ, ক্লান্তি দূর করে চা। বিশেষজ্ঞদের মতে, এক কাপ সুস্বাদু চা নিমেষেই আপনার সারাদিনের ক্লান্তি দূর করতে পারে। মানসিক অবসাদ কাটিয়ে আপনি হয়ে উঠতে পারেন ফুরফুরে মেজাজের।

ব্রণের সমস্যা দূর করে চা
অনেকেই জানেন না চা ব্রণের সমস্যা দূর করে। যারা বেশি চা পান করেন তারা ব্রণের সমস্যায় ভোগেন না বলে দাবি বিশেষজ্ঞদের। তাই ব্রণের সমস্যা থাকলে  চা পানের অভ্যাস করে তুলতে পারেন।

ফুরফুরে মেজাজ
এক কাপ সুস্বাদু চা নিমেষেই আনে ফুরফুরে মেজাজ, এর ফলেই মিলবে ঝকঝকে ত্বক।

শরীরে রক্ত সঞ্চালনা বাড়িয়ে দেয়
বিশেষজ্ঞদের মতে, চা শরীরে রক্ত সঞ্চালনা বাড়িয়ে দেয় আর রক্ত সঞ্চালন বেশি হলে ত্বক যে স্বাস্থ্যকর হয়ে উঠবে সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here