নোমান ইবনে সাবিত/বিপি, নিউ ইয়র্ক থেকে ::
নিউ ইয়র্ক সিটির উন্নয়নে চলতি বছরে ১০১ বিলিয়ন মার্কিন ডলারের বাজেট ঘোষনা করেছেন সিটি মেয়র এরিক অ্যাডামস। গত শুক্রবার সিটি কাউন্সিলে এযাবতকালের সর্বোচ্চ আকারের বাজেট ঘোষনা করা হয়। গতবছর তাঁর পূর্বসূরী বিল ডি ব্লাজিও তাঁর মেয়াদের সর্বশেষ বাজেট ঘোষণা করেন, যার পরিমাণ ছিল ৯৮.৭ বিলিয়ন ডলার। এই বাজেটে মেয়র ও স্পিকার অ্যাড্রিয়ান অ্যাডামস এর মধ্যে গত এপ্রিলের মতৈক্য অনুযায়ী ১.৪ বিলিয়ন ডলারের অতিরিক্ত বরাদ্দ এবং জানুয়ারিতে সিটি হলের প্রাথমিক অনুমিত বাজেটের তুলনায় ২.৬ বিলিয়ন যোগ করার ফলে মোট ব্যয়বরাদ্দ ১০১ বিলিয়নে দাঁড়িয়েছে। এরিক অ্যাডামস বলেছেন, “এটি কোনো অকার্যকর সিটি কাউন্সিল নয় এবং এটি মেয়রের অকার্যকর প্রশাসন নয়। আমরা কাজ করার মধ্য দিয়ে তা প্রমাণ করবো।” এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।
তবে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মধ্যে এবং যে সম্ভাব্য অর্থনৈতিক মন্দার আশঙ্কা করা হচ্ছে তা নিয়ে বাজেট পর্যবেক্ষণকারীরা নতুন করে সতর্কতা উচ্চারণ করেছেন। কারণ আগামী ২০২৪ সালে বাজেট ঘাটতি ৪.২ বিলিয়নে দাঁড়াবে বলে ধারণা করা হচ্ছে, যা এপ্রিলে যে ঘাটতি আশ্কংা করা হয়েছিল তার চেয়ে বেশি। এছাড়া ২০১৫ ও ২০২৬ সালের মধ্যে রাজস্ব আয় ও রাজস্ব ব্যয়ের মধ্যে যে ব্যবধান দেখানো হয়েছিল, তাও বৃদ্ধি পাবে এমন আশঙ্কাও করেছেন সংশ্লিষ্টরা। সিটিজেনস বাজেট কমিশনের প্রধান অ্যান্ড্রু রেইন বলেছেন, “সমস্যা হচ্ছে, আমরা ব্যয় বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে চলতে পারবো কিনা। কারণ বাস্তবতা হচ্ছে, অনুমিত রাজস্ব আয় কখনও বাস্তবসম্মত হয়না এবং অতীতেও তা হয়নি। কারণ আমরা জানি অর্থনৈতিক পুনরুদ্ধারের কাজ অত্যন্ত কঠিন। সামনে যে ঝুঁকগুলো রয়েছে, তা মোকাবিলা করতে আমাদের শুরু থেকেই সতর্ক হতে হবে। বাজেটে আয় ও ব্যয়ের মধ্যে যে ফারাক তা দূর করা সম্ভব বলে দৃশ্যত মনে হলেও আসলে তা কখনও দূর করা সম্ভব হয় না।”
বাজেট প্রণয়নের সঙ্গে জড়িত কর্মকর্তারা বলেছেন যে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি জ্বালানিসহ অন্যান্য পন্যের জন্য বর্ধিত ব্যয়ের যে ইঙ্গিত দিচ্ছে, তা ভয়াবহ এবং অনুমিত ব্যয় তাৎক্ষণিকভাবেই ক্রয় খাতে ব্যয় বাড়িয়ে বাজেট ঘাটতিতে অবদান রাখে, যা পোষানোর জন্য সিটিবাসীর ওপর অর্থনৈতিক চাপ ফেলে এবং শেষ পর্যন্ত তা রাজনৈতিক ইস্যুতে পরিণত হয়।
ফেডারেল প্রনোদনার অর্থ বাজেটে ইতিবাচক একটি প্রভাব ফেলছে, যা সিটির কর খাত থেকে আয়ের চেয়ে বিরাট। ব্যাংকের মুনাফার ওপর কর এবং স্থানীয় আবাসিক রিয়েল এস্টেট মার্কেট থেকে কর খাতে যে আয় হবে তা বাজেটে অবদান রাখবে। অ্যাডামস বলেছেন, “আমরা অনাকাক্সিক্ষত কিছু কর বৃদ্ধি করেছি এবং ওয়াল স্ট্রিট থেকে আমরা যে পরিমাণ অর্থ পাবো বলে আশা করেছিলাম, তা থেকে বরং আয় বেশি হবে। নিউইয়র্ক পুলিশের ব্যয় নতুন বাজেটে ৯০ মিলিয়ন ডলার অধিক বরাদ্দ করা হয়েছে, যা আগ্নেয়াস্ত্র বিরোধী স্কোয়াডের জন্য নতুন ভিডিও ক্যামেরা স্থাপনে ব্যয় হবে, যদিও এইসব উপকরণ স্থাপনের ভাগ্য বাজেট ঘোষণা দিন পর্যন্ত স্পষ্ট ছিল না।
সামগ্রিভাবে নিউইয়র্ক পুলিশের বাজেট গত বছরের ৫.৪ বিলিয়ন ডলার থেকে ৫.৬ বিলিয়ন ডলারে উন্নীত হবে। কিন্তু সিটি কাউন্সিলের সদস্যরা ৫৭৪ জন অতিরিক্ত কারেকশন অফিসার নিয়োগের অনুমতি দিতে অস্বীকার করেছেন। তারা যুক্তি দিচ্ছেন যে অন্যান্য বড় সিটির কারাগারগুলোতে প্রতিটি বন্দির জন্য কারেকশন অফিসারের যে অনুপাত নিউইয়র্ক সিটিতে তার চেয়ে অধিক সংখ্যক কারেকশন অফিসার নিয়োজিত রয়েছেন এবং আপাতত নতুন করে কারেকশন অফিসার নিয়োগ করা অনাবশ্যক।
এদিকে সিটির ডিপার্টমেন্ট অফ এডুকেশনের ৩১ বিলিয়ন ডলারের বেশি বরাদ্দ থেকে ২০০ মিলিয়ন ডলার কর্তন করার ওপর আলোচনা এড়িয়ে গেছেন এরিক অ্যাডামস ও স্পিকার। তারা ইতিপূর্বে যুক্তি দিয়েছিলেন যে সিটির পাবলিক স্কুলগুলোতে ছাত্র সংখ্যা হ্রাস পাওয়ার কারণে অতিরিক্ত বরাদ্দের প্রয়োজন নেই।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here