মিনারা হেলেন ইতি/বিপি, নিউ ইয়র্ক ::

যুক্তরাষ্ট্রে ফোবানা সম্মেলন শুধুমাত্র নাচগানের বিনোদন নয়, আর্তমানবতার জন্যও কাজ করে থাকেন ফোবানা। মহামারি করোনাকালীন সময়ে অসহায় মানুষের পাশে গিয়ে পৃথক পৃথকভাবে সাহায্য করেছেন ফোবানা নেতৃবৃন্দরা। দেশে বন্যার্ত মানুষের সাহায্য ছাড়াও প্রবাসে বেড়ে ওঠা শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদানের ব্যবস্থাও করেছেন ফোবানা। তাই আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য ৩৬তম ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলন হবে ‘নবদিগন্তের উৎসব’ বলে জানিয়েছেন ফোবানার বর্তমান চেয়ারম্যান রেহান রেজা।

নিউ ইয়র্কের স্থানীয় সময় শনিবার দুপুরে বাংলাদেশি অধুষ্যিত জ্যাকসন হাইটেসের একটি রেস্তোরাঁর মিলনায়তনে অনুষ্ঠিত সাংবাদিকদের সাথে মতবিনিময় (সাক্ষাত ও অভিবাদন) সভায় এসব কথা বলেন তিনি। ইলিনয়স অঙ্গরাজ্যের শিকাগো শহরে আগামী ২-৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩৬তম ফোবানা সম্মেলন। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

মতবিনিময় সভায় বিভিন্ন প্রসঙ্গে আলোচনাকালে ফোবানা নেতৃবৃন্দরা জানান আমাদের মধ্যে নেতৃত্বের কোন্দল থাকেতেই পারে কিন্তু ফোবানার লোগো বা একই নামে অন্য কেউ এ সম্মেলনের আয়োজন করলে তা হবে দন্ডনীয় অপরাধ। এ ধরনের বিশৃংখলাকারীদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহনের জন্য লিগ্যাল নোটিস পাঠানো হয়েছে। তাদের এসব অপকর্ম শিগগির বন্ধ হবে। ৩৬তম ফোবানা সম্মেলনের সঠিক তথ্য যাচাই করে সঠিক সংবাদ পরিবেশনের জন্য সাংবাদিকদের প্রতি আহবান জানান ফোবানার চেয়ারম্যান রেহান রেজা।

তিনি আরও বলেন, ফোবানার মূল উদ্দেশই হচ্ছে প্রবাসে বেডে ওঠা আগামী প্রজন্মকে আমাদের দেশীয় শিল্প সাংস্কৃতির সাথে পরিচিত করে তোলা। আমরা সে লক্ষ্য নিয়েই এগিয়ে যাচ্ছি। এ জন্য সকল প্রবাসীসহ সংবাদকর্মিদের সহযোগিতা প্রয়োজন। ফোবানাকে আরও শক্তিশালী করার জন্য সকলকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

ফোবানার গুড উইল এন্ড প্রমোশন কমিটির চেয়ারম্যান আবির আলমগীরের সঞ্চালনায় এবং ফোবানার চেয়ারম্যান রেহান রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন স্বাগতিক সংগঠনের আহবায়ক মকবুল এম আলী, মেম্বার সেক্রেটারি সৈয়দ আহসান, জসিম উদ্দিন, হাসমত মোবিন, মাহবুব ভুঁইয়া ও কাজী চৌধুরী।

ফোবানা নেতৃবৃন্দদের মধ্যে দিলু মওলা, নাহিদুল খান সোহেল, এটর্নি আলমগীর হোসেন, ডিউক খান ও শুভ্র দেবনাথ মঞ্চে উপবিষ্ট ছিলেন। এছাড়াও ফোবানার নির্বাহী কমিটির সাদস্য গোলাম ফারুক, নুরুল আমিন, করিম সালাউদ্দিন, আবু রুমি ও নাহিদা আলীসহ নিউ ইয়র্কের বিভিন্ন গণমাধ্যমের কর্মিরা এ সময় উপস্থিত ছিলেন।

গত ২৩ জুলাই শনিবার ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত হয় মতবিনিময় (সাক্ষাত ও অভিবাদন) সভা। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লস অ্যাঞ্জেলেসের বিভিন্ন সংগঠনের অনেক গুরুত্বপূর্ণ নেতা, সাংবাদিক ও রাজনীতিবিদরা। ফোবানা কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন বর্তমান চেয়ারম্যান রেহান রেজা, প্রাক্তন চেয়ারম্যান ও ফোবানা কনভেনর এবং বর্তমান আউটস্টান্ডিং মেম্বার ড. জয়নাল আবেদীন।

অনুষ্ঠানটির আয়োজক ছিলেন বর্তমান ফোবানার এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরী। অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন অভিনেত্রী সাজিয়া হক মিমি।

আগামী সেপ্টেম্বর ২-৪ তারিখে ৩৬তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে ইলিনয়স অঙ্গরাজ্যের শিকাগো শহরে। স্বাগতিক সংগঠন হিসেবে কাজ করছেন ‘বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ড’। ফোবানা বিরোধী একটি কূচক্রিমহলের ভুয়া ফোবানার তথ্য ও সংবাদে বিভ্রান্ত না হবার জন্য আহবান জানান ফোবানা নেতারা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here