নিউ ইয়র্কে ভাষাসৈনিক সামাদের মৃত্যুতে স্মরণসভা

নিউ ইয়র্কে ভাষাসৈনিক অ্যাড. আব্দুস সামাদের মৃত্যুতে স্মরণসভা অনুষ্ঠিতবাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: নিউ ইয়র্কে প্রবীন রাজনৈতিক ও মুক্তিযুদ্ধের সংগঠক ভাষা সৈনিক অ্যাড. আব্দুস সামাদের মৃত্যুতে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
গত শনিবার জ্যাকসন হাইটস্থ জুইস সেন্টারে যুক্তরাষ্ট্র একুশে চেতনা পরিষদ তার স্মরণে এক নাগরিক শোক সভার আয়োজন করে। ব্রাক্ষ্মণবাড়িয়ার কৃতি সন্তান অ্যাড. আব্দুস সামাদ ছিলেন অমর একুশের অকুতোভয় সৈনিক, মহান মুক্তযুদ্ধের সংগঠক, শোষিত বঞ্চিত মানুষের জন্য নিবেদিত একজন প্রবীন রাজনীতিবিদ।
এ স্মরণ সভায় মরহুমের জীবনী ও তার স্মৃতি চারণ করে বক্তব্য রাখেন লেখক বেলাল বেগ, সাংবাদিক নিনি ওয়াহেদ, সাংবাদিক মনজুর আহমদ, সাপ্তাহিক বাঙ্গালী সম্পাদক কৌশিক আহমেদ, চলচ্চিত্রকার কবীর আনোয়ার ও মুক্তিযোদ্ধা সৈয়দ মহিউদ্দিন হায়দার।
বক্তাগন বলেন, আমাদের দেশ ও জাতির জন্য আব্দুস সামাদের মত আরো যারা তাদের বলিষ্ট অবদান রেখে গেছেন তাদেরকে আমাদের মুল্যায়ন করতে হবে এবং আমাদের প্রজন্মকে তাদের ইতিহাস ও সংগ্রামী জীবন সর্ম্পকে সম্যক ধারনা দিতে হবে। তা না হলে আমাদের জাতির গৌরব গাথা ইতিহাস ম্লান হয়ে যাবে।
আবদুস সামাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ও আত্মার মাগফেরাত কামনা করে আরও বক্তব্য রাখেন সৈয়দ জামান, হাকিম খান, নীরা কাদরী, আসাফ মাসুক, জসিমউদ্দিন মিঠু প্রমুখ।
সুচনা বক্তব্য ও উপস্থাপনায় ছিলেন ওবায়েদুল্লাহ মামুন এবং আলোচনা অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন মিথুন আহমেদ। মরহুম আবুদস সামাদ এর রাজনৈতিক ও সামাজিক জীবন গাথা নিয়ে জীবনী পাঠ করেন বিশিষ্ট নাট্যাভিনেত্রী ও আবৃত্তিকার লুৎফুন্নাহার লতা ও নাভিদ মামুন।
আবৃত্তি করে শুনান আবৃত্তিকার মুমু আনসারী, সেমন্তি ওয়াহেদ ও হোসেন শাহরিয়ার তৈমুর। স্মরণ সভার শেষে মরহুমের জীবনের বিভিন্ন অনুষ্ঠানের ধারনকৃত ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। মরহুম আবদুস সামাদকে শ্রদ্ধা জানাতে ঢাকায় একুশে চেতনা পরিষদ যে স্মরণ সভার আয়োজন করেছিল তারও ভিডিও চিত্র দেখানো হয়।
Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিয়ে করলে টাকা দেবে সরকার!

ডেস্ক নিউজ :: বিয়ে করলেই নবদম্পতি সরকারের কাছ থেকে আর্থিক পুরস্কার পাবেন! ...