মিনারা হেলেন ইতি/বিপি, নিউ ইয়র্ক ::
যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে শুরু হয়েছে চার দিনব্যাপী বইমেলা। বৃহস্পতিবার (২৮ জুলাই) থেকে শুরু হওয়া এ বইমেলা চলবে আগামী ৩১ জুলাই রবিবার পর্যন্ত। বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলা ভাষাভাষি লেখক-সাহিত্যিক ও প্রকাশকেরা যোগ দিয়েছেন এই মেলায়। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।
‘বই হোক বিশ্ব বাঙালির মিলন সেতু’ -এবারের এই স্লোগান নিয়ে নিউ ইয়র্কের কুইন্সের জ্যামাইকা পারফরমিং আর্ট সেন্টারে সন্ধ্যায় ফিতা কেটে ৩১তম বইমেলার উদ্বোধন করেন ভারতের পশ্চিমবঙ্গের খ্যাতিমান কথাসাহিত্যক অমর মিত্র। এসময় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ড. নূরান নবী, ছড়াকার লুৎফর রহমান রিটন, আসাদ মান্নান, শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, লায়লা হাসান, নাজমুন নেসা পিয়ারী, মুহম্মদ ফজলুর রহমান, হাসান ফেরদৌস, আহমাদ মাযহার, রোকেয়া হায়দার, সউদ চৌধুরী, জসিম মল্লিক, আনিসুজজামান, শাহাব আহমেদ, হুমায়ূন কবীর ঢালীসহ কবি-লেখক-সাহিত্যিক ও প্রকাশকেরা।
পরে মঞ্চে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করেন আমন্ত্রিত কবি-লেখক-সাহিত্যিক ও প্রকাশকেরা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বইমেলার আহ্বায়ক গোলাম ফারুক ভূঁইয়া। শুভেচ্ছা বক্তব্য দেন বইমেলার উদ্বোধক ও কথাসাহিত্যক অমর মিত্র, নিউইয়র্কে বাংলাদেশের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল এস এম নাজমুল হাসান এবং বইমেলার আয়োজক মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারম্যান ফেরদৌস সাজেদীন।
বইমেলার উদ্বোধনী দিনে মঞ্চে একক সঙ্গীত পরিবেশন করেন ড. নিরুপমা রহমান। এছাড়া নৃত্য পরিবেশন করে অনুপ ড্যান্স একাডেমি। এছাড়া ছিল মুক্তধারা সম্মাননা। এবছর সম্মাননা পেয়েছেন ড. নজরুল ইসলাম ও সৈয়দ জাকি হোসেন। ৩১ জুলাই রোববার পর্যন্ত প্রতিদিন দুপুর থেকে রাত ১১টা পর্যন্ত চলবে বইমেলার নানান অনুষ্ঠান। প্রতিদিনই থাকছে সাহিত্যের অনুষ্ঠান ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান।
মুক্তধারা নিউ ইয়র্ক, ঘুংঘুরসহ কমপক্ষে ২৩টি প্রকাশনা সংস্থার স্টল রয়েছে এবারের বইমেলায়। এসব স্টলে খ্যাতিমান লেখকদের নতুন বই স্থান পেয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here