ইমা এলিস/ বাংলা প্রেস, নিউ ইয়র্ক ::
নিউ ইয়র্কে তীব্র দাবদাহের কবল থেকে রক্ষা পেতে নিউ ইয়র্ক সিটির মত নিউ ইয়র্ক স্টেটও স্বল্প আয়ের পরিবারের জন্য এয়ারকন্ডিশনার কেনার অর্থ দিচ্ছে। স্টেটের হোম এনার্জি এ্যাসিসট্যান্স প্রোগ্রাম (এইচইএপি) এর এই কর্মসূচীটির নাম কুলিং এ্যাসিস্ট্যান্স বেনিফিট। এই কর্মসূচীতে হাজার হাজার দরিদ্র মানুষকে এয়ার কন্ডিশনার কেনার জন্য পরিবার প্রতি এককালীন ১ হাজার ডলার প্রদানের ঘোষণা দেওয়া হয়। নিউই য়র্ক স্টেটের অফিস অব টেম্পোরারি এন্ড ডিসাবিলিটি এ্যাসিস্ট্যান্স (ওটিডিএ) এই কর্মসূচী বাস্তবায়নের দায়িত্বে রয়েছে।
এদিকে এই কর্মসূচীর সমালোচনা করে এডভোকেসি গ্রুপগুলো বলছে এয়ার কন্ডিশনারের জন্য ১ হাজার ডলার অপ্রতুল। তাছাড়া সাধারণ মানুষদের কাছে এই জরুরী খবরটি পৌঁছে দেয়ার জন্য স্টেট ও সিটির কোনো প্রচার প্রচারণা নেই। কারণ আগামী জুলাই মাসে এই কর্মসূচী শেষ হয়ে যাবে। অথচ গ্রীষ্মকালে তাপ দাবদাহে যারা মারা যান তাদের ৯০ শতাংশের বয়স ৬৫ বছর বা তার চেয়ে বেশি।
এ বছর এই কর্মসূচীতে স্টেট ২২ মিলিয়ন ডলার বরাদ্দ দিয়েছে। খবরে বলা হয়েছে এইচইএপি-এ বছর এই কর্মসূচীর জন্য আবেদন গ্রহণ করবে ৩০ আগস্ট পর্যন্ত। অবশ্য ততদিন যদি ২২ মিলিয়ন ডলার শেষ না হয়ে যায়। একজন ব্যক্তি যদি মাসে ৩ হাজার ৩৫ ডলারের কম আয় করেন, তাহলে তিনি এই ১ হাজার ডলার পেতে পারেন। এছাড়াও রয়েছে আরো কিছু শর্ত।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here