ব্রেকিং নিউজ

না’গঞ্জে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ কার্য্যক্রমের অনুষ্ঠানে_স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্র মন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন বাংলাদেশে বিএনপি ও জামায়াতে ইসলামীর অতৎপরতা রোধে সকলে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়েছেন। তিনি বলেছেন, বর্তমান সরকারের নেতৃত্বে দেশ এখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। কিন্তু বিএনপি ও জামায়াত দেশের উন্নয়ন বাধাগ্রস্থ ও যুদ্ধাপরাধীদের রক্ষা করতে দেশে অহেতুক হরতাল সহ নৈরাজ্যমূলক কর্মকান্ড করছে।

বৃহস্পতিবার সকালে নারায়ণগঞ্জ সদর উপজেলার সিদ্ধিরগঞ্জের আদমজী রপ্তানি প্রক্রিয়াকরণ (ইপিজেড) এলাকায় ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৪ এর আনুষ্ঠানিক কার্য্যক্রম উদ্বোধন অনুষ্ঠান শেষে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠান শেষে ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকাকে পুলিশ প্রহরায় ছুরিকাঘাত প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে স্বরাষ্টমন্ত্রী বলেন, পুলিশ নিরাপত্তা দিয়ে তাকে নিয়ে যাওয়া হয়েছিল। পুলিশের প্রহরায় তাকে কোন ছুরিকাঘাত করা হয়নি। অপর এক প্রশ্নের জবাবে বলেন, আইনী প্রক্রিয়ার মাধ্যমে বঙ্গবন্ধু খুনীদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে।

উদ্বোধনী অনুষ্ঠান ও সুধী সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু, পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজি) হাসান মাহমুদ খন্দকার, নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা) আসনের এমপি সারাহ বেগম কবরী, নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনের এমপি নজরুল ইসলাম বাবু, নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের এমপি গাজী গোলাম দস্তগীর, শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি আবদুল মতিন মাস্টার, গার্মেন্ট মালিকদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) সভাপতি সেলিম ওসমান, সহ সভাপতি এম এ হাতেম, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৪ এর পরিচালক মাহবুবুল আলম

প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইন্ডাস্ট্রিয়াল পুলিশ হেড কোয়ার্টার্স এর ডাইরেক্টর জেনারেল আবদুল সালাম। সুধী সমাবেশের আগে অতিথিরা আনুষ্ঠানিকভাবে ইন্ডাস্ট্রিয়াল-৪ এর উদ্বোধনী ফলক উম্মোচন করেন। এসময় পুলিশের একটি চৌকষ দল তাদের গার্ড অফ অনার প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে সাহারা খাতুন আরো বলেন, গত বছরের জানুয়ারী বঙ্গবন্ধু হত্যার সঙ্গে সম্পৃক্ত ৫ খুনীকে ফাঁসি দেওয়া হয়েছে। বিদেশে পলাতক থাকা বঙ্গবন্ধুর ৬ খুনীকে অচিরেই দেশে ফিরে আনা হবে। এজন্য সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ৬ খুনীকে দেশে ফিরিয়ে তাদের ফাঁসির রায় কার্যকর করতে পারলেই দেশ কলঙ্কমুক্ত হবে এবং দেশের মানুষের প্রত্যাশার প্রতিফলন ঘটবে।

তিনি আরো বলেন, যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়েছে।

স্বরাস্ট্রমন্ত্রী তার বক্তব্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূয়সী প্রশংসা করে বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোরতার কারণে সদ্য অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন বেশ ভালো ভাবে সম্পন্ন হয়েছে। ভবিষ্যতেও আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো রাখতে সকলকে একযোগে কাজ করার আহবান জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি আরো বলেন, প্রাথমিক পর্যায়ে ১ হাজার ৫’শ ৪৩ জন পুলিশ ও ৩৭ জন স্টাফ নিয়ে ঢাকা, গাজিপুর, চট্রগ্রাম ও নারায়ণগঞ্জে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের কার্য্যক্রম শুরু হয়েছে। নারায়ণগঞ্জে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৪ নারায়ণগঞ্জ ছাড়াও মুন্সিগঞ্জ, নরসিংদী এলাকায় কাজ করবে। ইতিমধ্যে ফতুলস্নার বিসিক ও কাঁচপুর ইউনিট গঠন করা হয়েছে। তিনি বলেন, সরকারের সাধ অনেক কিন্তু সাধ্য কম। সকলে সহযোগিতার হাত বাড়িয়ে দিলে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ তার অভিষ্ট লক্ষৌ পৌছাতে পারবে। দেশের পুলিশের কাজকে আরো গতিশীল করতে ২১৪টি পুলিশ ভ্যান প্রদান দেওয়ার পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে।

ইন্ডাস্ট্রিয়াল পুলিশ দেশের অর্থনীতির সামগ্রিক উন্নয়নে কাজ করছে বলেও মনত্মব্য করেন স্বরাষ্টমন্ত্রী।

তিনি আরো বলেন, বর্তমান সরকার দেশে মেরিন ও পর্যটন পুলিশ গঠন করার পরিকল্পনা করছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, বর্তমান সরকার জঙ্গি দমন, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে কাজ করছে। এর মধ্যে আইনশৃঙ্খলঅ পরিস্থিতিকে সর্বোচ্চ প্রাধান্য দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী শামসুল ইসলাম টুকু বলেন, বিগত দিনে পুলিশকে রাজনৈতিক কাজে ব্যবহার করায় পুলিশের বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। বিএনপি ও জামায়াতের সমালোচনা করে টুকু বলেন, তারা দেশে ক্ষমতার সময়ে জঙ্গিবাদের উত্থান ঘটিয়ে দেশের ভাবমূতি নষ্ট করেছে। তারা অযৌক্তিক হরতাল দিয়ে দেশে অস্থিশিল করছে। তারা পাকিস্তানী মওদুদী ধর্ম এ দেশে কায়েম করে পাকিসত্মানী ভাবধারার রাজনীতি কায়েম করার জন্য শিল্পাঞ্চলকে নৈরাজ্যকর অবস্থায় রাখার চেষ্টা করছে।

টুকু আরো বলেন, বর্তমান সরকারের আমলে দেশে গার্মেন্ট শিল্পের উন্ননি যুদ্ধাপরাধী ও স্বাধীনতা বিরোধী শক্তির গাত্রদাহের অন্যতম কারণ। তারা এ সেক্টরকে ধ্বংস করার চেষ্টা করছে। তিনি তার বক্তব্যে শিল্প মালিকদের যথাসময়ে শ্রমিকদের বেতন ও ভাতা পরিশোধের আহবান জানান। তিনি আশা প্রকাশ করে বলেন, সকল ষড়যন্ত্র প্রতিহত করে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ এগিয়ে যাবে।

পুলিশের মহা পরিদর্শক (আইজি) হাসান মাহমুদ খন্দকার বলেছেন, পুলিশের পেছনে খরচকে ব্যয় হিসেবে না দেখে বিনিয়োগ হিসেবে দেখা প্রয়োজন। কারণ শিল্প পুলিশ গঠনের পর অবাক করার মত রপ্তানি আয় বৃদ্ধি পেয়েছে।

ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৪ এর পরিচালক মাহবুবুল আলম বলেন, ৪৫০ জন জনবল নিয়ে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের কার্য্যক্রম শুরম্ন হয়েছে। অচিরেই এ পুলিশ কার্য্যক্রমে আরো ১৫০ জন যুক্ত হতে যাচ্ছে।

শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি আবদুল মতিন মাস্টার তার বক্তব্যে প্রত্যাশা করেন ইন্ডাস্ট্রিয়াল পুলিশ শিল্পকারখানার সহায়ক হয়ে কাজ করবে। এ পুলিশ শ্রমিক কিংবা মালিকের পড়্গে কাজ না করে নিরপেক্ষতা বজায় রাখবে।

বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান বলেন, বর্তমান সরকারের আগে দেশের গার্মেন্ট সেক্টরের অবস্থা ছিল যুদ্ধক্ষেত্র। সেলিম বলেন, শুধু শ্রমিক আর মালিকদের কারণে অসনেত্মাষের ঘটনা ঘটে না। এর জন্য শিল্প কারখানার কিছু কর্মকর্তারা জড়িত। শ্রমিকদের সঙ্গে মালিকদের সম্পর্ক হচ্ছে পিতা পুত্রের মত।

সেলিম ওসমান নারায়ণগঞ্জের বিসিক শিল্প নগরীতে ফায়ার সার্ভিস না হওয়ায় সমালোচনা করেন এবং আগামী জানুয়ারী মাসের মধ্যে ফায়ার সার্ভিস স্থাপন হবে বলে তিনি আশা প্রকাশ করে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

বিকেএমইএ এর সহ সভাপতি এম এ হাতেম বলেন, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের কার্যক্রম বর্তমান সরকারের একটি যুগানত্মকারী উদ্যোগ। ইন্ডাস্ট্রিয়াল পুলিশের গোয়েন্দা বিভাগ আগাম তথ্য উপাত্ত সংগ্রহ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করায় অনেক ক্ষেত্রে শ্রমিক অসনেত্মাষ দূর করা সম্ভব হচ্ছে।

উলেস্নখ্য, অনুষ্ঠানে বিকেএমইএ এ সভাপতি সেলিম ওসমান তার মালিকানধীন উইসডম অ্যাটায়ার্সের পক্ষ থেকে একটি পুলিশ ভ্যান হস্তান্তর করেন। এছাড়া বিকেএমইএ সহ সভাপতি এম এ হাতেম সংগঠনের পক্ষ থেকে দ্রুত আরো একটি পুলিশ ভ্যান প্রদানের ঘোষণা দেন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/মাকসুদুর রহমান কামাল/নারায়ণগঞ্জ

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আওয়ামী লীগ

‌’১ জুলাই থেকে আওয়ামী লীগের সদস্য সংগ্রহ অভিযান’

স্টাফ রিপোর্টার :: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ...