নারী উদ্যোক্তার খোঁজে গ্রুপের খুলনা বিভাগীয় উদ্যক্তা সম্মেলন ও পন্য প্রদর্শনী অনুষ্ঠিত

মোঃ আল জাবেদ সরকার :: সোমবার (১৬ নভেম্বর) খুলনা শহরের টপ ইন টাউন রেষ্টুরেন্ট এ উর্মি রহমান এর সভাপতিত্বে এবং জহির জয় এবং উম্মে সুরাইয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত হলো নারী উদ্যোক্তার খোঁজে IS OF We গ্রুপের খুলনা বিভাগীয় উদ্যক্তা সম্মেলন এবং স্থানীয় উদ্যোক্তাদের পন্য প্রদর্শনী। উক্ত অনুষ্ঠানের আহবায়ক ছিলেন শাপলা রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামীলীগের যুব ও ক্রীড়া উপকমিটির সদস্য এড. মোঃ আসাদুজ্জামান দূর্জয়।

এ সময় তিনি বলেন, নারীদেরকে নারী না ভেবে আগে নিজেকে মানুষ ভাবতে হবে, তাহলেই নারীরা এগিয়ে যেতে পারবে আপন গতিতে। নারীরা এগিয়ে গেলে দেশ ও জাতি এগিয়ে যাবে। নারীদের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তিনি সব পুরুষকে আহবান করেন।

তিনি আরও বলেন, নারীদের স্বামী, ভাই, অথবা বাবা যদি পাশে থাকে তাহলে তাদের এই পথ চলা অনেক বেশি নিরাপদ মনে করবে। নারীদের সাহায্য করা প্রতিটা পুরুষের দ্বায়িত্ব।

তিনি আরো বলেন, নারীরা কত এগিয়ে গেছে এদেশের দিকে তাকালেই তার প্রমান পাওয়া যায়। এদেশের মুল চালিকা শক্তি এই নারীরা।

সভাপতি উর্মি রহমান বলেন,নারীদের নিজেদের এগিয়ে আসতে হবে তাহলেই অন্যরা সাহায্য করবে। নিজেদের সাহায্য নিজে না করলে অন্য কেউ কিভাবে করবে? তিনি বলেন, নতুন উদ্যোক্তারা যাতে নিজেদের পথের বাধা বিগ্ন দূর করে এগিয়ে যেতে পারে তাদের সাহয্য করার জন্যই অনেক ফ্রী ট্রেইনিং এর আয়োজন করে থাকে এবং তাদের সাহায্য করার জন্যই বিভাগীয় মিটআপ গুলোর আয়োজন করা হচ্ছে।

এর আগে চট্রগ্রামে এবং ঢাকায় মিট আপ আয়োজন করা হয়েছিলো এরই ধারাবাহিকতায় খুলনার মিট আপ আয়োজন করা হয়েছে। এতে করে স্থনীয় পর্যায়ের নারী উদ্যোক্তাদের মধ্যে একটা সম্পর্ক তৈরি হয়। একে অপরকে সাহায্য করার মাধ্যমে এগিয়ে যেতে পারে।

নারী উদ্যোক্তার খোঁজে IS OF We গ্রুপের খুলনা বিভাগীয় উদ্যক্তা সম্মেলনের আহবায়ক শাপলা রহমান বলেন, কোন কাজ শুরু করার কোন বয়স নেই। যে কেউ যে কোন সময় শুরু করতে পারেন। সদ্বিচ্ছা এবং সততা থাকলে মানুষ কোন কিছুতে থেমে থাকে না। নারীরা অনেক শক্তিশালী এই শক্তি নিজেদের আগে উপলব্দি করতে হবে। নিজেদের শক্তি নিজেরা না বুঝলে অন্য কেউ কিভাবে সাহায্য করবে? তাই তিনি নারীদের নিজেদের এগিয়ে আসার উপর জোর দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শামীমা সুলতানা শিলু, বিভাগীয় প্রধান, বি ডাব্লিউ সি সি আই, খুলনা। তিনি নারী উদ্যোক্তাদের কমিউনিটির উপর গুরত্ব আরোপ করেন। নারীদের একটা গ্রুপ থাকলে সবাই একসাথে এগিয়ে যেতে পারবেন। তাই তিনি আহবান করেন সব উদ্যোক্তাদের বি ডাব্লিউ সি সি আই অফিসে আসার জন্য। সবাই যদি এক ছাদের নিচে কাজ করেন তাহলে সব কাজ সহয হয়ে যাবে। তিনি নারী উদ্যোক্তার খোঁজে IS OF We গ্রুপের অনেক প্রশংসা করেন। বলেন এই গ্রুপের মাধ্যমে নারী উদ্যোক্তারা অনেক সহযোগিতা পেয়ে আসছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন, বি ডাব্লিউ সি সি আই, খুলনার সাধারণ সম্পাদক লুতফুন হক পিয়া। তিনি বলেন, নারীদের এক মাত্র ব্যাবসাইক চেম্বার এই বি ডাব্লিউ সি সি আই । এর মাধ্যমে নারী উদ্যোক্তাদের সব রকম সাহায্য সহোযোগিতা করে আসছেন ওনারা। এই চেম্বারের মেম্বার হতে তাই নারী উদ্যোক্তাদের আহবান জানান তিনি এর পাশাপাশি নারী উদ্যোক্তার খোঁজে IS OF We গ্রুপের বুয়াশি প্রশংসা করেন এবং বলেন এই গ্রুপের জন্যই এরকম একতা মিটআপ এ উনি উপস্থিত থাকতে পেরে খুবই খুশি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন, খুলনা প্রেস ক্লাব’র সভাপতি এস এম নজরুল ইসলাম। তিনি বলেন, নারীদের এগিয়ে যাওয়ার সাহায্য করা প্রত্যেক সাংবাদিকের কর্তব্য। নারীরা যাতে এগিয়ে যান তাই তিনি সব সময় নারী উদ্যোক্তাদের সব রকম সহোযোগিতা করার আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন, এস আই বি এল খুলনা ব্রাঞ্চ এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এন্ড ম্যানেজার মো.মোসলেহ উদ্দিন।

উনি নারী উদ্যোক্তারা কিভাবে ফিনেন্সিয়াল সাপোর্ট পাবেন এর উপরে পথ নির্দেশনা মূলক কথা বলেন। উনি আরো বলেন, কি কি উপায়ে নারী উদ্যোক্তারা ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন তাদের ব্যাবসা এগিয়ে নিতে এই বস্তিতে গুরুত্ব তুলে ধরেন।

এছাড়াও অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কাজী মনজুর-উল-আলম, লাইসেন্স পরিদর্শক, ট্রেড লাইসেন্স শাখা, খুলনা সিটি কর্পোরেশন, খুলনা। তিনি বলেন, কিভাবে নারী উদ্যোক্তারা খুব সহজে ট্রেড লাইসেন্স করতে পারবেন, ব্যাবসার ক্ষেত্রে ট্রেড লাইসেন্স এর গুরুত্ব এসব ট্রেড লাইসেন্স এর ফী নিয়ে বিস্তারিত বলেন তিনি। এছাড়াও উদ্যোক্তারা তাদের অনুভুতি প্রকাশ করেন এর মদ্ধে উল্লেখযোগ্য হলেন, আঞ্জুমান আড়া মুন্নি, হীরা বিনতু মাজেদ এবং রুমানা আক্তার রুপা প্রমুখ। উদ্যোক্তা সম্মেলন এর পাশাপাশি স্থানীয় নারী উদ্যোক্তারা তাদের তৈরি পন্য ও খাবার প্রদর্শন করেন। অনুষ্ঠানের শেষ অংশে ছিলো মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন নারী উদ্যোক্তার খোঁজে IS OF We গ্রুপের অন্যতম মডারেটর জহির জয়। এছাড়া আরো উপস্থিত ছিলেন নারী উদ্যোক্তার খোঁজে IS OF We গ্রুপের এডমিন ও মডারেটর অদিতি হাফিজ শর্মী ও মো আল জাবেদ সরকার এবং সার্বিক আয়োজনের দায়িত্বে ছিলেন নারী উদ্যোক্তার খোঁজে IS OF We গ্রুপের সদস্য উম্মে সুরাইয়া।

অনুষ্ঠান্টির অনুষ্ঠান্টির মিডিয়া স্পন্সর হিসাবে ছিলো unitednews24.com.।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনা মোকাবিলায় প্রচার কার্যক্রম জোরদার করার আহ্বান: শিল্প প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার::করোনা মোকাবিলায় জনসচেতনতা তৈরিতে প্রচার-প্রচারণা কার্যক্রম জোরদার করার আহ্বান জানিয়েছেন শিল্প ...