ব্রেকিং নিউজ

‘নারী উদ্যোক্তার খোঁজে’র ঢাকা সেন্ট্রাল মিট আপ অনুষ্ঠিত

মোঃ আল জাবেদ সরকার:: ‘নারী উদ্যোক্তার খোঁজে’ সংগঠনের এর আয়োজনে শুক্রবার (০৯ অক্টোবর) সকাল থেকে বিজাল পর্যন্ত ধানমন্ডির উইমেনস ভলানট্যারি এসোসিয়েশন মিলনায়তনে “নারী উদ্যোক্তাদের ব্যাবসার সমস্যা এবং সমাধান নিয়ে কর্মশালা এবং নারী উদ্যোক্তাদের পন্যের প্রদর্শনী” আয়োজন করে।
‘নারী উদ্যোক্তার খোঁজে’ সংগঠনের ফাউন্ডার এবং চেয়ারম্যান উর্মী রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক নৌ পরিবহন মন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা শাহজাহান খান, এম. পি। বিশেষ অতিথি হিসাবে অনলাইনে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মডেল, নকশাকার, উদ্যোক্তা বিবি রাসেল, জয়যাত্রা টেলিভিশনের চেয়ারম্যান ও এফবিসিসিআইর পরিচালক হেলেনা জাহাঙ্গীর এবং বাংলাদেশ আওয়ামীলীগের যুব ও ক্রীড়া উপকমিটির সদস্য এড. মোঃ আসাদুজ্জামান দূর্জয়। বিশিষ্ট সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, বাংলাদেশ আওয়ামীলীগের কার্যকারি সদস্য মারুফা আক্তার পপি, সিনিয়র অতিরিক্ত পুলিশ সুপার এইচ এম কামরুল ইসলাম।
অনুষ্ঠানে শাহাজান খান এমপি বলেন, উদ্যোক্তা তৈরি করার ক্ষেত্রে এবং বিভিন্ন ক্ষেত্রে উৎসাহ দেয়ার বিষয়ে এই সরকারে যে অগ্রগতি হয়েছে এটা অদ্বিতীয়। আর এই উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য অবশ্যই আজকের আয়োজন একটি মহৎ উদ্যোগ কারণ এই আয়োজনের মাধ্যমে অনেক ক্ষুদ্র নারী উদ্যোক্তারা অনুপ্রেরণা পাচ্ছেন। তারা অর্থনীতিতে অবদান রাখছেন শিল্প খাতে অবদান রাখছেন, আমি ধন্যবাদ জানাবো সকল উদ্যোক্তাদের।
তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনি সবসময়ই নারী উদ্যোক্তাদের অনুপ্রেরণা দিয়ে থাকেন। দেশের অর্ধেক জনসংখ্যা যেহেতু নারী তাই সেই নারীদের এগিয়ে আসার জন্য সকল ধরনের লজিস্টিক সাপোর্ট দিচ্ছেন এমনকি ঋণ পাওয়ার ক্ষেত্রেও সুদের হার ৫শতাংশ এ নিয়ে এসেছেন। শুধু উদ্যোক্তা নয় সকল ক্ষেত্রেই নারীদের অগ্রগতি হলে সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক ভাবে বিশাল পরিবর্তন আসবে বলে আমি মনে করি।
মূলত উদ্যোক্তা নির্ভর একটি সংগঠন ‘নারী উদ্যোক্তার খোঁজে’ তাদের সোশ্যাল মিডিয়া নিভর্র গ্রুপে বিভিন্ন পদক্ষেপ হাতে নেয়। অসহায়দের অর্থনৈতিক এবং খাদ্য সহযোগীতার পাশাপাশি যারা ঘরে আছেন, বন্দী মনে করছেন তাদের মানসিক সুস্থতার জন্য কিছু পরিকল্পনা গ্রহণ করেন।
‘নারী উদ্যোক্তার খোঁজে’ সংগঠনের পক্ষ থেকে অনলাইনে জুম প্লাটফর্ম ব্যবহার করে বিভিন্ন ধরনের কারিগরি প্রশিক্ষণ, ব্লক, বাটিক, টেইলারিং, পেইন্টিং ইত্যাদি বিষয়ে শেখানো হয়। যেহেতু কোভিড মহামারীর জন্য সাধারণ চলাচলে বাধা। তাই পুরো প্রক্রিয়াটা চলে ভার্চ্যুয়ালি। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই আয়োজনে অংশগ্রহণের সুযোগ রাখা হয়। ৩৭ জনকে আয়োজনের প্রতিযোগী হিসেবে অংশ গ্রহণের জন্য সিলেক্ট করে। এক মাস প্রশিক্ষণের পর প্রতিযোগীরা তাদের নিজেদের নকশাতে তাদের পোর্টফলিও এবং পোশাক প্রস্তুত করে জমা দিতে সক্ষম হয়। তিনটি ক্যাটাগরিতে এই প্রতিযোগীতা পরিচালিত হয়। জামদানী, গামছা এবং টাই-ডাই বা বাটিক। সেই আয়োজনটির ফলাফল ঘোষণা পূর্বে হলেও আজকের অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।
এসময় ‘নারী উদ্যোক্তার খোঁজে’ সংগঠনের ফাউন্ডার চেয়ারম্যান উর্মি রহমান বলেন, আমরা এই আয়োজনটা এত কঠিন সময়ে শুরু করি যখন গোটা পৃথিবীর মানুষ থমকে আছে৷ রোগ শোকের পাশাপাশি মানুষ মানসিক ভাবে ভীষণ বিপর্যস্ত ছিলেন। তাই আমরা প্রতিভার বিকাশ ঘটানোর কাজে মেয়েদের ব্যস্ত রাখার চেষ্টা করেছি। এছাড়া আমরা যারা একটু শহর কেন্দ্রীক তারা সব কিছুতে একটু সুযোগ বেশি পেয়ে থাকি। কিন্তু অন্য জেলা থেকে চাইলে হুট করে কোথাও অংশগ্রহণ করতে পারেনা। কিন্তু দেখেন আজ আমাদের এই আয়োজনে অংশগ্রহণ কারেছেন আপনারা।
Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গুগলের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের মামলা! 

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: অবশেষে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের বিরুদ্ধে অবিশ্বাসের ...